ভোটে ফ্যাক্টর ফুরফুরা: মিম-সঙ্গীর সঙ্গে জোটে বাম-কংগ্রেস!

বিধানসভা ভোটের আগে নিত্যদিন বদলাচ্ছে রাজনীতির সমীকরণ। বিরোধীদল হিসেবে যেমন উল্লেখযোগ্য জায়গায় উঠে এসেছে বিজেপি (Bjp), তেমনি এইসব জোটের মধ্যে মাথাচাড়া দিয়ে উঠেছে ফুরফুরা শরিফ। সেখানে এখন দুই ভাগে ভাগ হয়েছে রাজনৈতিক মতাদর্শ। একদিকে ত্বহা সিদ্দিকি (Twaha Siddiki) নানা অভাব-অভিযোগ সত্ত্বেও রয়েছেন শাসকদলের দিকে। উল্টোদিকে পীরজাদা আব্বাস সিদ্দিকি (Abbas Siddiki) মিম-এর সঙ্গে হাত মিলিয়েছেন।

কিছুদিন আগেই ফুরফুরা শারিফ (Furfura Sharif) এসে আব্বাসের সঙ্গে বৈঠক করেন মিমের (Mim) প্রধান আসাদউদ্দিন ওয়েসি (Asaduddin)। এবার আব্বাসকে তাদের জোটে সামিল করতে বার্তা দিচ্ছে কংগ্রেস (Congress)। এতে আপত্তি নেই বামেদের। সে কথা জানিয়েছেন স্বয়ং সূর্যকান্ত মিশ্র (Surjakanta Mishra)। কিন্তু প্রশ্ন উঠছে, যে মিমের বিরোধিতা ছিল বামেদের এজেন্ডা, সেই মিমের জোট সঙ্গী আব্বাসের সঙ্গে কীভাবে জোটের কথা ভাবছে বামফ্রন্ট!

এদিকে আগামী 21 তারিখ কলকাতা প্রেসক্লাবে সাংবাদিক বৈঠক করে নতুন দল ঘোষণা করার কথা জানিয়েছেন আব্বাস সিদ্দিকি। সেই জোটে বাম-কংগ্রেস সামিল হবে কি না তা নির্ভর করছে আব্বাসের দেওয়া প্রস্তাব কতটা মানা হচ্ছে তার ওপর। ইতিমধ্যেই কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী (Adhirranjan Chowduri) দেখা করেছেন পীরজাদার সঙ্গে। গত সপ্তাহে তাঁর সঙ্গে দেখা করেন বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নান (Abdul Mannan)। সূত্রের খবর, তাঁকে বেশকিছু শর্তের কথা জানান আব্বাস সিদ্দিকি। এবার সেই শর্ত নিয়ে জোট শরিকদের টেবিলে আলোচনা হবে। তবে এখানেই প্রশ্ন যদি মিম বিরোধিতা বামেদের মূল এজেন্ডা হয়, তাহলে মিমের ঘোষিত সঙ্গীর সঙ্গে কীভাবে জোট করে ভোটে লড়বে তারা। রাজনৈতিক মহলের মতে, বিজেপি এবং তৃণমূলকে (Tmc) হটাতে যেকোনো ধরনের জোটে রাজি হতে পারে বাম-কংগ্রেস।

 

Previous articleকরোনার টিকা নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়-সহ সব মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী
Next articleকরোনা- ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করার শেষ তারিখ ঘোষণা কেন্দ্রের