মনীষীরা কারও একার সম্পত্তি নন: বিজেপির নাম না করে কটাক্ষ মমতার

“বিবেকানন্দ কারও একার নয়। তিনি সবার”- স্বামীজির জন্মদিনের প্রাক্কালে বাবুঘাটে গঙ্গাসাগরের তীর্থযাত্রীদের বিশ্রাম শিবিরে হাজির হয়ে জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সোমবার, রানাঘাটের (Ranaghat) জনসভা ও তারপর প্রধানমন্ত্রীর সঙ্গে কোভিড (Covid) ভ্যাকসিন নিয়ে বৈঠক সেরে সন্ধেয় সেখান যান তিনি। তীর্থযাত্রীদের শুভেচ্ছা জানানোর পাশাপাশি বিবেকানন্দের ছবিতে মালা দেন।

বাংলায় বিধানসভা নির্বাচনের আগে বাঙালি মনীষীদের নিয়ে জোর চর্চা রাজনীতিতে। বিবেকানন্দের জন্মদিন উপলক্ষ্যে মঙ্গলবার উত্তর কলকাতায় মিছিল করবেন শুভেন্দু অধিকারী (Shubhendu Adhikari)। পালটা দক্ষিণ কলকাতায় পথে নামবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও (Abhishesk Benarjee)। এই পরিস্থিতিতে বাবুঘাটের মঞ্চ থেকে স্বামীজির (Swami Vibekanada) মাহাত্ম্য তুলে ধরেন মমতা। শিকাগো ধর্মসভায় কীভাবে গোটা বিশ্বের কাছে হিন্দুধর্মের মাথা উঁচু করেছিলেন স্বামীজি, তা মনে করিয়ে দেন তিনি। এরপরই বলেন, “ভারতের মনীষীরা কারও একার সম্পত্তি নয়। তাঁরা সকলের। তাঁর বিভিন্ন ক্ষেত্রে দেশের নাম উজ্জ্বল করেছেন। তাঁরা কোনও জাতি বা ধর্মকে ছোট করে দেখেনি। সকলকে নিয়ে চলতে শিখিয়েছেন।”  এ প্রসঙ্গে বিবেকানন্দের মুসলিম বন্ধুর থেকে হুঁকো টানার প্রসঙ্গ তুলে ধরেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, ভারত বহু সমস্যার মুখে পড়েছে। তবু কেউ ভাঙতে পারেনি। “এ দেশকে ভাঙতে দেব না।”

নাম না করেই বিজেপিকে কটাক্ষ করেছেন মুখ্যমন্ত্রী। এমনকী গঙ্গাসাগর মেলায় যাওয়ার রেলপথ না থাকায় ক্ষোভ প্রকাশ করেন তিনি। একই সঙ্গে এই সরকারের আমলে গঙ্গাসাগর কতটা উন্নত হয়েছে তাও জানান মমতা। এদিন গঙ্গাসাগর যাত্রীদের কোভিড (Covid) বিধি মেনে চলারও পরামর্শ দেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন- উত্তরপ্রদেশে প্রাক্তন বিজেপি বিধায়কের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ

Advt

 

Previous articleউত্তরপ্রদেশে প্রাক্তন বিজেপি বিধায়কের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ
Next articleশোভনের পাশে দাঁড়িয়ে বৈশাখী কটাক্ষ করলেন ঘুষের টাকা নেওয়া নিয়ে!