স্বাস্থ্যসাথী কার্ড থাকা রোগীকে ফেরালে বাতিল হতে পারে নার্সিংহোমের লাইসেন্স: মমতা

স্বাস্থ্যসাথী কার্ড (Sasthasathi card) থাকলে কাউকে চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত করা যাবে না। অন্যথায় লাইসেন্স বাতিল করা হবে। সোমবার, রানাঘাটের (Ranaghat) জনসভা থেকে কড়া বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি বলেন, স্বাস্থ্যসাথী কার্ড থাকা সত্ত্বেও রোগীকে চিকিৎসা না দিলে সংশ্লিষ্ট নার্সিংহোমের (Nursinghome) লাইসেন্স বাতিল করা হতে পারে।

সম্প্রতি বাংলায় সবার জন্য স্বাস্থ্যসাথী প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। কিন্তু কয়েকটি নার্সিংহোম সেটা মানছে না বলে অভিযোগ। সে খবর পৌঁছেছে মুখ্যমন্ত্রীর কাছেও। এদিন, রানাঘাটের সভা থেকে তা নিয়ে হুঁশিয়ারি দেন মমতা। তিনি বলেন, ‘‘অনেক বড় বড় নার্সিংহোম কখনও কখনও বলে, আমরা স্বাস্থ্যসাথী করব না। আমরা তাঁদের সঙ্গে মিটিং করে বলব, এই প্রকল্প করতেই হবে।’’

হুঁশিয়ারি দেওয়ার সুরেই মুখ্যমন্ত্রী বলেন, জেলার ছোট ছোট নার্সিংহোমগুলোকেও স্বাস্থ্যসাথী নিতে হবে। যদি কেউ চিকিৎসা না দেয়, সরকারের হাতে কিন্তু লাইসেন্স বাতিল করার ক্ষমতা আছে।

আরও পড়ুন:ফরাক্কায় কেন্দ্রীয় মন্ত্রীর ‘সারপ্রাইজ ভিজিট’কে আমল দিচ্ছে না শাসকদল 

তৃণমূল সবসময়ই কেন্দ্রের ‘আয়ুষ্মান’ (Ayushman) প্রকল্পের সমালোচনা করেন। বাংলায় ওই প্রকল্প চালু না করায় রাজ্য সরকারকে নিরন্তর আক্রমণ করেন গেরুয়া নেতৃত্ব। এই প্রকল্প নিয়ে কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে মমতা বলেন, কিসের আয়ুষ্মান? কেন্দ্র ৬০ টাকা দেবে, ৪০ টাকা আপনাকে দিতে হবে। আর স্বাস্থ্যসাথীতে পুরো টাকাই রাজ্য সরকার দেবে। স্বাস্থ্যসাথীতে তিনি নিজেও সদস্য হয়েছেন বলে জানান মমতা। ৫ লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে রাজ্যের স্বাস্থ্যসাথী কার্ডে।

Advt

Previous articleবস্তিবাসীদের জন্য ‘পিরিয়ড টয়লেট’ তৈরি হল মহারাষ্ট্রে
Next articleদুই থেকে তিন হলেন বিরাট- অনুষ্কা