রেলপথে জুড়ল ‘স্ট্যাচু অফ ইউনিটি’, গুজরাটে ৮ টি ট্রেন উদ্বোধন নরেন্দ্র মোদির

পৃথিবীর দীর্ঘতম মূর্তি স্ট্যাচু অফ ইউনিটির(statue of unity) সঙ্গে এবার জুড়ে গেল রেলপথ। রবিবার ১৭ জানুয়ারি ভিডিও কনফারেন্সিংয়ের(video conferencing) মাধ্যমে গুজরাতের কেবডিয়ার জন্য ৮টি ট্রেনের উদ্বোধন করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Prime minister Narendra Modi)। দেশের বিভিন্ন রাজ্য থেকে এই ট্রেন গুলির গন্তব্যস্থান হবে গুজরাতের কেবডিয়া। এদিন এই ট্রেন গুলির উদ্বোধন করে এই ক্ষণকে ঐতিহাসিক বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। মূলত স্ট্যাচু অফ ইউনিটি দেখতে আসা পর্যটকদের(tourist) যাত্রা সহজ করার জন্যই এই উদ্যোগ বলে জানা যাচ্ছে।

যে সমস্ত বড় শহর গুলির সঙ্গে ট্রেন যোগাযোগ মাধ্যমে কেবডিয়াকে জোড়া হয়েছে সেগুলি হল, বারাণসী, দাদার, আহমেদাবাদ, হযরত নিজামুদ্দিন (দিল্লি), রেওয়া, চেন্নাই এবং প্রতাপনগর। রবিবার ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এই ট্রেন গুলির উদ্বোধন করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ‘এই ঐতিহাসিক সূচনার ফলে স্ট্যাচু অফ ইউনিটি দেখতে আসা পর্যটকদের জন্য এই যোগাযোগব্যবস্থা নিঃসন্দেহে অনেক বেশি সহজ হয়ে উঠবে। পাশাপাশি কেবডিয়ায় যে সমস্ত আদিবাসী সম্প্রদায়ের মানুষ বসবাস করেন তাদের জীবনও বদলে যাবে।’ পর্যটন ক্ষেত্রে এই সিদ্ধান্তের জেরে কেবডিয়ায়উন্নয়নের পাশাপাশি আদিবাসী সম্প্রদায়ের মানুষের জন্য চাকরি এবং স্বরোজগারের সুযোগ তৈরি হবে।

আরও পড়ুন:একুশের ব্লুপ্রিন্ট সাজাতে আইসিসিআরে বিশেষ বৈঠকে দিলীপ-কৈলাসরা

একাধিক ট্রেনের পাশাপাশি আহমেদাবাদ থেকে কেবডিয়ায় যে ট্রেনটি যাত্রা করবে সেগুলি জন শতাব্দী এক্সপ্রেস। যেখানে থাকবে ‘ভিস্তা ডোম টুরিস্ট কোচ’। পর্যটকরা এই কোচের মাধ্যমে জায়গাটির প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতে পারবেন।

Advt

Previous articleউত্তরপাড়ায় পুলিশের সাফল্য: একদিনে উদ্ধার অপহৃত, জালে অভিযুক্তরা
Next articleG7 সামিটে মোদিকে আমন্ত্রণ ব্রিটেনের, ভারত সফরেও আসছেন বরিস জনসন