আমেরিকার ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন বাইডেন, টুইটে শুভেচ্ছা নমোর

আমেরিকার(America) ইতিহাসে ৪৬ তম রাষ্ট্রপতি(president) হিসেবে বুধবার শপথ নিলেন জো বাইডেন(Joe Biden)। পাশাপাশি তাঁর ডেপুটি হিসেবে এদিন শপথ গ্রহণ করেছেন আমেরিকার প্রথম মহিলা উপরাষ্ট্রপতি কমলা হ্যারিস(Kamala Harris)। ওয়াশিংটনের স্থানীয় সময় অনুযায়ী ঠিক বেলা ১০ টায় শুরু হয় এই শপথ গ্রহণ অনুষ্ঠান(oath ceremony)। এদিন নতুন আমেরিকা করার স্বপ্ন নিয়ে প্রশাসনিক পথ চলা শুরু করলেন জো।

রাজনৈতিক বিবাদ ভুলে সকলের জন্য কাজ করার অঙ্গীকার নিয়ে শপথ গ্রহণের পর মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন বলেন, ‘সম্পূর্ণ আর্থিকভাবে আমার দেশের জন্য কাজ করবো আমি। আমেরিকাকে একত্র করব চাকরির সমস্যা অসুস্থতা সহ সমস্ত সমস্যার সমাধান করব।’ পাশাপাশি দেশবাসীকে অতীতের সমস্ত খারাপ দূরে সরিয়ে দেওয়ার আবেদন জানিয়ে তিনি বলেন, ‘আমরা আবার আমেরিকাকে তৈরি করতে পারব। মারণ ভাইরাসকেও রোখা যাবে। একতার দ্বারা সমস্ত মহান কাজ করা অবশ্যই সম্ভব।’ একইসঙ্গে তিনি আরো জানান, ‘এখনও অনেক কিছু তৈরি করা বাকি। অনেক দূরে এগিয়ে যেতে হবে আমাদের। এটা গণতন্ত্রের দিন। এবং আমি সব আমেরিকানদের প্রেসিডেন্ট হব। যারা সমর্থন করেন তাঁদেরও, যারা করেন না তাঁদেরও। আজ আমি প্রতিজ্ঞা করছি আমরা একত্রে সব বাধা পার করব।’

মার্কিন ক্যাপিটলে ট্রাম্প-পন্থীদের হামলার পর বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে ঢেলে সাজানো হয় নিরাপত্তা। অন্যান্য বারের থেকে কয়েক গুণ বেশি নিরাপত্তা ছিল এদিন। শপথ গ্রহণ অনুষ্ঠানের পাশাপাশি আমেরিকাবাসীর মনোরঞ্জনের জন্য ছিল আরও একটি অনুষ্ঠান যার নাম ‘সেলিব্রেটিং আমেরিকা’। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনপ্রিয় সংগীতশিল্পী লেডি গাগা। অনুষ্ঠানের সঞ্চালনা করেন টম হ্যাঙ্কস। পাশাপাশি ভিভিআইপি অতিথি হিসেবে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বহু শিল্পী ও রাজনৈতিক ব্যক্তিত্ব। যদিও কথামতো শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথ গ্রহণের পর এদিন তাকে টুইট করে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। বিশ্ব শান্তি প্রতিষ্ঠা ও আমজনতার সমস্যা মেটানোর জন্য বাইডেনকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি, দ্বিপাক্ষিক ভাবে আরও এগিয়ে যাওয়া, অর্থনৈতিক সম্পর্ক বাড়ানো ও ভারত- আমেরিকা সম্পর্কের উন্নতি সাধনের জন্য জো বাইডেনের সঙ্গে কাজ করার কথা জানান নরেন্দ্র মোদী। পাশাপাশি আমেরিকার প্রথম মহিলা উপ রাষ্ট্রপতি হিসেবে শপথ নেওয়া ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিসকে ও শুভেচ্ছা জানাতে ভোলেননি নমো।

আরও পড়ুন- কমিটি ফর ন্যাশনাল ইন্টিগ্রেশনের সভাপতির দায়িত্বে প্রদীপ ভট্টাচার্য

Advt

Previous articleকৃষি আইন নিয়ে সমস্যা কাটার ইঙ্গিত?
Next articleআমফান দুর্নীতি মামলায় ধাক্কা খেল রাজ্য! তদন্ত করবে CAG-ই