নেতাজির জন্মদিবস উদযাপনে একই মঞ্চে তৃণমূল-বাম-কংগ্রেসও

কোচবিহারে নেতাজির ১২৫তম জন্ম জয়ন্তীর(Netaji birth anniversary) সরকারি অনুষ্ঠানে এক মঞ্চে দেখা গেল রাজ্যের শাসক দল তৃণমূলের(TMC) জেলার প্রথম সারির নেতাদের সঙ্গে বিরোধী পক্ষ বাম ও কংগ্রেসের(Congress) শীর্ষ নেতাদেরও। সেখানে ছিলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, কনফেড চেয়ারম্যান তথা তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি পার্থপ্রতিম রায়, প্রাক্তন বনমন্ত্রী সিপিআই(এম) কোচবিহার জেলা সম্পাদক অনন্ত রায়, সিপিআই(এম)(CPIM) দলের রাজ্যসভার প্রাক্তন সাংসদ তারিণী রায়, কোচবিহার পুরসভার সিপিআই (এম)এর প্রাক্তন বিরোধী দলনেতা মহানন্দ সাহা সহ ফরওয়ার্ড ব্লকের বর্তমান বিধায়ক নগেন্দ্রনাথ রায়, প্রাক্তন বিধায়ক অক্ষয় ঠাকুর এবং কংগ্রেসের প্রাক্তন বিধায়ক কেশব রায়কে। শাসক এবং বিরোধী দলের নেতাদের এভাবেই বোধহয় এদিন সৌভ্রাতৃত্বের বন্ধনে বেঁধে রাখলেন নেতাজি সুভাষচন্দ্র বসু।

প্রতি বছর নেতাজির জন্মদিনে বেলা ১২টায় কোচবিহার শহরের সাগরদিঘির পশ্চিম পাড়ে অবস্থিত নেতাজির মূর্তিতে মালা দিয়ে তাকে শ্রদ্ধা জানান বাম- কংগ্রেস নেতারা। এবছর বেলা সওয়া ১২টায় এখানেই ছিল জেলা প্রশাসনের উদ্যোগে নেতাজিকে শ্রদ্ধা জানানোর অনুষ্ঠান। বিষয়টি আগে থেকে জানা না থাকায় বারোটা বাজতেই এই নেতাজি মূর্তির পাদদেশে পৌঁছে যান বাম ও কংগ্রেসের নেতা কর্মীরা। তারা গিয়ে দেখেন সংশ্লিষ্ট এলাকায় শুরু হবার মুখে এই সরকারি অনুষ্ঠান। অগত্যা রাস্তার পাশেই দাঁড়িয়ে পড়েন বাম- কংগ্রেস নেতা কর্মীরা। বিষয়টি চোখে পড়ে যায় এই অনুষ্ঠানে উপস্থিত উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি পার্থপ্রতিম রায়ের। এর পর আর কালবিলম্ব না করে হাত ধরেই এই বাম কংগ্রেস নেতাদের মঞ্চে বসতে অনুরোধ করেন তারা।

আরও পড়ুন:নেতাজি স্মরণে বিজেপির “জয় শ্রীরাম” অসভ্যতা, প্রতিবাদে ভাষণ দিলেন না মমতা

এই অনুরোধ ফেলতে পারেননি বাম -কংগ্রেস নেতারা। রবীন্দ্রনাথ ঘোষ এবং পার্থপ্রতিম রায় সহ কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান তাদেরকে পাশের চেয়ারে বসান। এরপর বেলা সওয়া বারোটা নাগাদ সাইরেন বেজে ওঠে, তারপর শঙ্খ ধ্বনি আর উলুধ্বনির মধ্য দিয়ে শুরু হয় এই অনুষ্ঠান। সকলেই একসাথে এদিন ফুল মালা দিয়ে শ্রদ্ধা জানান নেতাজি সুভাষচন্দ্র বসুকে। এর পর নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবন দর্শন নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন কোচবিহারের জেলাশাসক পবন কাদিয়ান সহ উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ, কনফেড চেয়ারম্যান পার্থ প্রতিম রায়, প্রাক্তন বনমন্ত্রী অনন্ত রায় প্রমুখ। পরে ফরওয়ার্ড ব্লক এর কোচবিহার জেলার সদর দপ্তরের সামনে নেতাজি আবক্ষ মূর্তি তে মালা দিয়ে নিজেদের সংগঠনের কর্মসূচি পালন করেন বাম-কংগ্রেস নেতারা।

Advt