নেতাজি স্মরণে বিজেপির “জয় শ্রীরাম” অসভ্যতা, প্রতিবাদে ভাষণ দিলেন না মমতা

নেতাজি জন্ম জয়ন্তীতে তাকে স্মরণেও বিজেপির (Bjp) জয় শ্রীরাম ধ্বনি। প্রতিবাদের ভাষণ দিলেন না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পূর্ব পরিকল্পিত সূচি মেনেই ভিক্টোরিয়া মেমোরিয়াল (Victoria Memorial) পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এরপরই সেখানে উপস্থিত হন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীকে উত্তরীয় পরিয়ে স্বাগত জানান তিনি। কিন্তু সুর কাটল মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় নাম বক্তা হিসেবে ঘোষণা করতেই। দর্শক আসন থেকে জয় শ্রীরাম ধ্বনি ওঠে। মঞ্চ থেকে ঘোষণা তাদের থামানোর চেষ্টা করলেও মুহুর্মুহ এই অসভ্যতায় অত্যন্ত ক্ষুব্ধ হন মমতা। তিনি বলেন, “এটা কোনও রাজনৈতিক অনুষ্ঠান নয়। এটা সরকারি অনুষ্ঠান। সেটার মর্যাদা রাখা উচিত”।

এরপরেই প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে মন্ত্রী বলেন, “আমন্ত্রণ জানিয়ে কাউকে অপমান করা উচিত নয়”। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে ভাষণ না দিয়েই মঞ্চ ছেড়ে নেমে যান মমতা। প্রথম সারিতে বসে তখন কার্যত অস্বস্তিতে প্রধানমন্ত্রী। অস্বস্তিতে বাবুল সুপ্রিয়-সহ কেন্দ্রীয় মন্ত্রীও।

এখানেই শেষ নয়, প্রধানমন্ত্রী নাম ঘোষণা হওয়ার পরেও “জয় শ্রীরাম” ধ্বনি ওঠে দর্শকাসন থেকে। যা দেখে-শুনে হতবাক রাজনৈতিক মহল। নেতাজির জন্মদিনে “জয় শ্রীরাম” ধ্বনি দেওয়ার অর্থ কী? অর্থাৎ যাঁদের আমন্ত্রণ জানিয়ে বিজেপি এই অনুষ্ঠানে নিয়ে এসেছে, তাঁরা নেতাজির জন্মদিনের মাহাত্ম্য বোঝে না। তার গুরুত্ব কী সেটা না বুঝেই অনুষ্ঠানে এসে গিয়েছে। জনসভার মতো সেখানে বক্তাদের ওঠার আগে “জয় শ্রীরাম” ধ্বনি দিতে হবে বলে শিখে এসেছেন তাঁরা। আর সেই অসভ্যতা ইচ্ছাকৃতভাবেই মুখ্যমন্ত্রীর বক্তব্যের আগে করেন তাঁরা। অন্তত এটাই মত রাজনৈতিক মহলের। কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালের মতো জায়গায় নেতাজির 125 তম জন্মবার্ষিকী সরকারি অনুষ্ঠানে “জয় শ্রী রামে”র ধ্বনি দিয়ে অসভ্যতা করার মাশুল বিজেপিকে গুনতে হবে বলেই মনে করছে সব মহল।

আরও পড়ুন:শারীরিক অবস্থার অবনতি, রাঁচি থেকে দিল্লির এইমসে স্থানান্তর করা হচ্ছে লালুকে

Advt

Previous articleশারীরিক অবস্থার অবনতি, রাঁচি থেকে দিল্লির এইমসে স্থানান্তর করা হচ্ছে লালুকে
Next articleনেতাজি জয়ন্তীতে ভিক্টোরিয়াতে মুখ্যমন্ত্রীকে অপমান! প্রতিবাদ নুসরাতের