নেতাজি জন্মজয়ন্তীর সরকারি অনুষ্ঠানে “জয় শ্রীরাম” স্লোগানের বিরোধিতায় মুখ্যমন্ত্রীর পাশে সেলিম-সুজন

নেতাজির (Netaji) ১২৫ তম জন্মজয়ন্তীতে (125th Birth Anniversary) এক কলঙ্কিত ও নজিরবিহীন ঘটনার সাক্ষী থাকলো শহর কলকাতা-সহ গোটা দেশ। যেখানে নেতাজি স্মরণে কেন্দ্রীয় সরকারি অনুষ্ঠানে কার্যত বাংলার মুখ্যমন্ত্রীকে (CM) ডেকে এনে বাংলার বুকেই অপমান করা হলো। যে কলঙ্কিত ঘটনার নীরব দর্শক হিসেবে সাক্ষী থাকলেন স্বয়ং দেশের প্রধানমন্ত্রী (PM) নরেন্দ্র মোদি (Narendra Modi), রাজ্যপাল (Governor) জগদীপ ধনকড়-সহ (Jagdeep Dhankar) আরও অনেকে।

এদিন ভিক্টোরিয়া মেমোরিয়ালে (Victoria Memorial) নেতাজি (Netaji) জন্মজয়ন্তী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ভাষণ দিতে যাওয়ার সময় উঠলো রাজনৈতিক ও ধর্মীয় স্লোগান বলে পরিচিত “জয় শ্রী রাম” ধ্বনি (Jai Shri Ram)! যার প্রতিবাদে কোনও বক্তব্য না রেখেই আসনে ফিরে যান ”অপমানিত” মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

যা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে জোর সমালোচনা শুরু হয়ে গিয়েছে। এই ঘটনার তীব্র নিন্দা করলেন সিপিএম (CPIM) নেতা মহম্মদ সেলিমও (Md. Salim)। সেলিম ( Salim) বলেন, “এটা আজ কী হল? প্রধানমন্ত্রী নিজে জয় হিন্দ বললেন! আর দর্শক আসন থেকে জয় শ্রীরাম স্লোগান উঠল কেন? সরকারি মঞ্চে সরকারি খরচে বিজেপির লোক ভরিয়ে মুখ্যমন্ত্রীকে অপমান করা হল। যতই মুখ্যমন্ত্রীর সঙ্গে আমাদের মতের বিরোধিতা থাকুক না কেন, এটা অত্যন্ত কুরুচিকর হল।” এরপরই কটাক্ষের সুরে তৃণমূল নেত্রীকে (Mamata Banerjee) তাঁর পরামর্শ, “আজ থেকে তিনি অন্তত এটুকু শপথ নিন যে উনি নিজেও সরকারের অনুষ্ঠানে দলের লোক ভরাবেন না।”

সেলিমের সুরে সুর মিলিয়ে যাদবপুরের সিপিএম বিধায়ক তথা বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী (Sujan Chakraborty) এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। সুজনবাবুর কথায়, “সরকারি অনুষ্ঠানকে দলীয় অনুষ্ঠানে পরিণত করা বিজেপির এই অসভ্যতার তীব্র নিন্দা করছি। এটা অসম্মানজনক, গনতান্ত্রিক শিষ্ঠাচার বিরোধী। এটা মেনে নেওয়া যায় না। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে কার্যত রাজ্যবাসীকেই অসম্মানিত করা হয়েছে। নেতাজি জয়ন্তী অনুষ্ঠানের নামে এটা কার্যত নেতাজির ভাবধারাকেই কলুষিত করার চেষ্টা, মোদিজির উপস্থিতিতে। যেদিন সংসদে শপথ গ্রহণের সময়ে জয় শ্রীরাম, আল্লাহু আকবর এবং জয় বাংলা স্লোগান উঠেছিল, সেদিনই বোঝা গিয়েছিল, সংবিধান যাঁরা মানে না তাঁরাই দেশে এবং রাজ্যে সরকার চালাচ্ছে। সংবিধানসম্মত স্পিরিটকে তাঁরা মানতে চায় না। এটা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়। আজকের ঘটনার তীব্র নিন্দা করছি। আয়োজকরা সরকারের খোলসে সরকারি অনুষ্ঠানকে দলীয় অনুষ্ঠানে পরিণত করছেন। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এর চাইতে দুর্ভাগ্যজনক আর কিছু হয় না।”

উল্লেখ্য, এদিন ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি জন্মজয়ন্তী উপলক্ষে কেন্দ্রীয় সরকার আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বক্তব্য রাখার জন্য বলতে উঠতেই ”জয় শ্রী রাম” (Jai Shri Ram) ধ্বনি ওঠে দর্শকাসন থেকে। ”জয় শ্রী রাম” স্লোগানে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী এরপর মঞ্চেই সরাসরি বিরোধিতা করেন মমতা। তিনি বলেন,”সরকারি অনুষ্ঠানের ডিগনিটি থাকা উচিত। এটা কোনও রাজনৈতিক অনুষ্ঠান নয়। আমাকে আমন্ত্রণ করায় প্রধানমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। কিন্তু কাউকে আমন্ত্রণ করে, তারপর অপমান করা উচিত নয়। তাই প্রতিবাদ স্বরূপ আমি কিছু বলছি না।”

আরও পড়ুন- কেন্দ্রের আমন্ত্রিতরা বোঝালেন নেতাজি- স্মরণ নেহাতই ছল, কণাদ দাশগুপ্তর কলম

Advt

Previous articleপাঞ্জাব ম‍্যাচে তিন পয়েন্ট লক্ষ‍্য হাবিয়ার
Next articleপরাক্রম নয়, দেশনায়ক বেশি পছন্দ সুগত বসুর! ব্যাখ্যাও দিলেন