ভিক্টোরিয়া-কাণ্ড: বিধানসভায় নিন্দা প্রস্তাব চায় তৃণমূল

ভিক্টোরিয়া-কাণ্ড নিয়ে এবার বিধানসভায় নিন্দা প্রস্তাব আনতে চায় তৃণমূল। নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বক্তৃতার আগে ‘জয় শ্রীরাম’ স্লোগান নিয়ে অত্যন্ত ক্ষুব্ধ রাজ্যের শাসকদল। সোমবার বিধানসভায় (Assembly) নিজের ঘরে বসেই পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) জানান, ভিক্টোরিয়ার (Victoria Memorial) অনুষ্ঠানে যে ঘটনা ঘটেছে, তা অত্যন্ত নিন্দনীয়। তিনি জানান, পরিষদীয় দলে এই ঘটনার বিরুদ্ধে প্রস্তাব আনার কথা বলেছেন। বিষয়টি বিবেচনা করে ওই প্রস্তাব বিধানসভায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিধানসভায় দু’দিন ২৭-২৮ জানুয়ারি অধিবেশন বসছে। সূত্রের খবর, অধিবেশনের দ্বিতীয় দিন ওই নিন্দা প্রস্তাব আনা হবে। পার্থ চট্টোপাধ্যায়ের আশা, বিরোধী বাম ও কংগ্রেসও সেদিনকার নিন্দনীয় ঘটনায় শাসকদলের প্রস্তাব সমর্থন করবে।

তবে প্রস্তাব না দেখে কোনও সিদ্ধান্ত নেওয়া যাবে না বলে জানিয়েছে বামেরা। তাদের পরিষদীয় দলনেতা সুজন চক্রবর্তী (Sujan Chakravorty) বলেন, যদি আনে প্রস্তাব আসে, দেখে যদি তাতে যোগ বিয়োগ কিছু করার থাকে করবেন তাঁরা।

কেন্দ্রীয় সরকারের কৃষির আইনের বিরুদ্ধে প্রস্তাব আনতেই দু’দিনের এই অধিবেশন বসবে। এদিন অধিবেশনের সূচি ঠিক করতে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ের (Biman Banerjee) ঘরে সর্বদলীয় বৈঠক হয়। সেখানেই কৃষি আইনের বিরুদ্ধে সরকার ও বিরোধী পক্ষের প্রস্তাব জমা পড়ে। কিন্তু শেষ পর্যন্ত ঠিক হয় ১৬৯ ধারায় সরকারি প্রস্তাব নিয়েই আলোচনা হবে।

সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেন বিরোধী দলনেতা আব্দুল মান্নান (Abdul Mannan)। তাঁর মতে, গত বছর ২৪ সেপ্টেম্বর থেকে তাঁরা বলে আসছেন। অথচ এখন সরকার বিপাকে পড়ে অধিবেশন করছে। অথচ রাজ্য সরকার ২০১৪ ও ১৭-তে যে আইন করেছন তা বাতিল করছে না। সরকারের এই প্রস্তাবের বিজেপি বিরোধিতা করবে বলে জানিয়েছেন পরিষদীয় দলনেতা মনোজ টিগ্গা (Manoj tigga)। তবে এঁরা কেউই নিন্দা প্রস্তাব বিষয়ে কিছু জানাননি।

আরও পড়ুন-ট্র্যাক্টর মিছিলে ব্যারিকেড ভাঙার চেষ্টা কৃষকদের, দিল্লি সীমান্তে পুলিশের সঙ্গে সংঘর্ষ

Previous articleফের ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা কলকাতায়, গৃহহীন বেশ কয়েকটি পরিবার
Next articleএবার ভোটার আইডি কার্ডও মিলবে ডিজিটাল ফর্ম্যাটে