৭৪ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র বীমাক্ষেত্রে, বাজেটে LIC নিয়েও বড় ঘোষণা নির্মলার

করোনা পরিস্থিতি মাঝে ২০২১ সালে প্রথম বাজেট অধিবেশনে বেহাল অর্থনীতির(economy) ধাক্কা কাটিয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া মোদি সরকার। আর সেই লক্ষ্যেই অর্থমন্ত্রী(finance Minister) নির্মলা সীতারামনের(Nirmala sitharaman) পেশ করা বাজেটে দেখা গেল একাধিক নয়া সিদ্ধান্তের প্রতিফলন। দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে বিদেশী বিনিয়োগের উপর ভরসা রাখতে দেখা গেল ভারত সরকারকে। দেশের বীমা ক্ষেত্রে বিশাল বিদেশী বিনিয়োগের সুযোগ করে দিল নয়া বাজেট। পাশাপাশি এলআইসির(LIC) আয় বাড়াতে খোলাবাজারে সংস্থার শেয়ার বিক্রির কথা ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী(Central finance Minister)। পাশাপাশি বিদেশী বিনিয়োগের মাত্রা বৃদ্ধির ফলে এদিন জোয়ার এসেছে দেশের শেয়ারবাজারে। এক ধাক্কায় ১৬৫৪ পয়েন্ট বেড়েছে সেনসেক্স। নিফটিও বেড়েছে ৪৬৪ পয়েন্ট।

সোমবার সংসদের বাজেট পেশের সময় বীমা ক্ষেত্রে বিদেশি বিনিয়োগের পরিমাণ আরো বাড়িয়ে দিল সরকার। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এদিন ঘোষণা করে দিলেন দেশের বীমা ক্ষেত্রে বিদেশী সংস্থা গুলি ৭৪ শতাংশ পর্যন্ত বিনিয়োগ করতে পারবে। সরকারের এই সিদ্ধান্তের নয়া কর্মসংস্থানের পাশাপাশি অর্থনীতির ক্ষেত্রে আলোর সন্ধান মিলবে বলে আশা করছে বিশেষজ্ঞমহল। তবে সাধারন মানুষ বিদেশি মালিকানাধীন সংস্থার উপর কতখানি ভরসা রাখবে সেটাই এখন দেখার।

আরও পড়ুন:কাশ্মীরে সন্ত্রাসে মদত দিতে লাদেনের থেকে টাকা নিতেন নওয়াজ শরিফ

পাশাপাশি দেশের বীমা ক্ষেত্রে প্রতিযোগিতামূলক বাজার বাড়িয়ে তুলতে খোলাবাজারে এলআইসি শেয়ার বিক্রির সিদ্ধান্ত নিয়েছে সরকার। কেন্দ্রের আশা এই সিদ্ধান্তের ফলে এলআইসির আয় বাড়বে। অন্যদিকে বীমা বাজারে বিপুল বিদেশি বিনিয়োগের সিদ্ধান্ত নেওয়া ফলে শেয়ারবাজারে জোয়ার এসেছে। সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, বিএসই সেনসেক্স (BSE Sensex) ১৬৫৪.০১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪৭,৯৩৯.৭৮। থেমে ছিল না নিফটিও। সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ৪৬৫.৭৫ পয়েন্ট বা ৩.৪২ শতাংশ বেড়ে নিফটি পৌঁছয় ১৪,১০০.৩৫।

Previous articleভারত-ইংল‍্যান্ড তৃতীয় টেস্টে আসতে পারেন নরেন্দ্র মোদি, অমিত শাহ
Next articleসুপার হাইস্পিড ফাইটার জেট তেজস মার্ক -২ এর নকসা তৈরি