প্রজাতন্ত্র দিবসে আচমকা মিছিলের রুট বদলের দায়ে দুই কৃষক নেতা বহিষ্কার

প্রজাতন্ত্র দিবসে (republic day) কৃষকদের পূর্ব নির্ধারিত ট্রাক্টর মিছিলের রুট আচমকা পরিবর্তনের অভিযোগে এবার নিজেদের সংগঠনের দুই নেতার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা (disciplinary action) নিল সংযুক্ত কিষাণ মোর্চা। ওই দিনের কর্মসূচি ঘিরে প্রবল অশান্তি এবং লালকেল্লায় ঢুকে তাণ্ডব চালানোর মত ঘটনা ঘটে। শুরু থেকে কৃষক নেতারা অভিযোগ করেছিলেন যে, বিজেপির এজেন্টরাই মিছিলে ঢুকে প্ররোচনা ছড়িয়ে কৃষক আন্দোলনকে বদনাম করার চক্রান্ত করেছিল। লালকেল্লা কাণ্ডে বিজেপি ঘনিষ্ঠ পাঞ্জাবি অভিনেতা দীপ সিধু সহ শাসক দলের একাধিক অনুগামীর প্রত্যক্ষ যোগাযোগের প্রমাণও মিলেছে। কিন্তু তারপর অভ্যন্তরীণ তদন্ত চালিয়ে নিজেদের দুই নেতাকেও চিহ্নিত করেছে কৃষক সংগঠন (farmers organisations)।

২৬ জানুয়ারির মিছিলের রুট পরিবর্তনের অভিযোগে দুই কৃষক নেতাকে সাময়িকভাবে বরখাস্ত (suspend) করেছে আন্দোলনকারী সংযুক্ত কিষাণ মোর্চা (SKM)। কৃষকদের প্রায় ৪১ টি সংগঠন সংযুক্ত কিষাণ মোর্চার নেতৃত্বে কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন চালাচ্ছে। রবিবার আজাদ কিষাণ কমিটির সভাপতি হরপাল সংঘ এবং ভারতীয় কিষাণ ইউনিয়নের সুরজিত সিংহ ফুলকে নিয়ম লঙ্ঘনের দায়ে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৬ জানুয়ারি ট্রাক্টর র‍্যালির আয়োজন করে কৃষক সংগঠনগুলি। এই র‍্যালি নিয়ে একাধিকবার দিল্লি পুলিশের সঙ্গে বৈঠক করেন কৃষক নেতারা। ঠিক হয়, ৬ থেকে ৭ হাজার ট্রাক্টর নিয়ে সিঙ্ঘু সীমানা থেকে যাত্রা শুরু করবেন কৃষকরা। সিঙ্ঘু সীমানা সহ গাজিপুর, টিকরি সীমানাতেও প্রস্তুতি নেওয়া হয়। কিন্তু পরে হাজার হাজার কৃষক প্রজাতন্ত্র দিবসের ওই কর্মসূচিতে পুলিশের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে বলে অভিযোগ। প্রশাসনের পক্ষ থেকে অভিযোগ করা হয়, সিদ্ধান্ত বহির্ভূতভাবে আচমকা র‍্যালির রুট পরিবর্তন করেন কৃষকরা। অনুমতি ছাড়াই লালকেল্লার ভেতর ঢুকে পড়েন তাঁরা। আন্দোলনকারীদের বিরুদ্ধে এই অভিযোগ ওঠার পরই কৃষক নেতারা ৩ সদস্যের কমিটি গঠন করেন। অভিযোগের সারবত্তা খতিয়ে দেখা হয়। জানা গিয়েছে, কৃষকদের নিযুক্ত কমিটি তদন্ত করে সংশ্লিষ্ট দুই নেতাকে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছে। ওই কৃষক নেতারা সিঙ্ঘু সীমানা থেকে র‍্যালিতে অংশ নিয়েছিলেন। র‍্যালির রুট তাঁরা নিজেদের ইচ্ছেমত পরিবর্তন করেন, এই অভিযোগেই তাঁদের বরখাস্ত করেছে সংশ্লিষ্ট সংগঠন। তবে একইসঙ্গে কৃষকরা তাঁদের বিরুদ্ধে ওঠা ব্যারিকেড ভাঙা বা পুলিশের উপর আক্রমণের অভিযোগ অস্বীকার করেছেন।

আরও পড়ুন- চরম রাজনৈতিক সৌজন্য দেখিয়ে তৃণমূল বলল আজ বিপর্যয়ের দিন রাজনীতি নয়

Advt

 

Previous articleচরম রাজনৈতিক সৌজন্য দেখিয়ে তৃণমূল বলল আজ বিপর্যয়ের দিন রাজনীতি নয়
Next articleআইএসএলে তৃতীয় জয় লাল-হলুদের