দুই বিশ্বযুদ্ধের সাক্ষী, করোনাকে জয় করে পালন করলেন ১১৭ তম জন্মদিন

দুই বিশ্বযুদ্ধের সাক্ষী থেকেছেন। জয় করেছেন করোনাও। এভাবেই ১১৭ বছর পার করে ফেললেন এই মুহূর্তের ইউরোপের সবচেয়ে পুরোনো ব্যক্তি। ফ্রান্সের(France) নান সিস্টার আন্ড্রে ইউরোপের একমাত্র মানুষ যিনি দুটি বিশ্বযুদ্ধ দেখেছেন। শুধু তাই নয়, গত মাসেই করোনাকে হারিয়ে আপাতত সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন তিনি। বৃহস্পতিবার নিজের পছন্দের নানারকম ডিশ দিয়ে উৎসব করে নিজের জন্মদিন পালন করলেন সিস্টার আন্ড্রে।


১৯০৪ সালে ১১ ফেব্রুয়ারি জন্ম হয়েছিল সিস্টার আন্ড্রের(Sister Andre)। করোনা যে তাঁর শরীরে বাসা বেঁধেছিল তা তিনি প্রথমে বুঝতেই পারেননি বলে জানিয়েছেন তিনি। আন্দ্রের কথায়, “আমাকে বলা হয়েছে আমি করোনা আক্রান্ত। আমি ক্লান্ত ছিলাম, এটা সত্যি, কিন্তু আমি এটা বুঝতে পারিনি।” অথচ করোনার জেরে তারই রিটার্মেন্ট হোমে আক্রান্ত হয়েছেন ৮১ জন, যার মধ্যে মৃত্যু হয়েছে ১০ জনের।
এদিকে, ফ্রানেসের স্যান্টি ক্যাথরিন নার্সিংহোমের এক আধিকারিক জানিয়েছেন, সিস্টার আন্ড্রে একই সঙ্গে তিন অবসাদে ভুগছেন। তিনি হুইল চেয়ারে ‘বন্দি’, নিজের ঘরে ‘আটক’ তাছাড়া তিনি সম্পূর্ণ রূপে নিসঙ্গ। আধিকারিক জানিয়েছেন ,এই বন্দিদশা কাটাতেই কর্তৃপক্ষ আন্দ্রের ১১৭ তম জন্মদিন পালন করেছিল ।

আরও পড়ুন: ফুসফুসে ঢুকছে বিষ, সময়ের আগেই মৃত্যু ২০ শতাংশ মানুষের!

সিস্টার আন্দ্রে অবশ্য তাঁর ১১৭ তম জন্মদিনে কিছু বিশেষ করতে রাজি ছিলেন না, তবে হোমের লোকেরাই এদিনটি বিশেষ ভাবে উদযাপনের পরিকল্পনা করেন। তাঁর জন্মদিনে এদিন হোমে হাজির ছিল বেশ কয়েকজন অতিথি। পার্টিতে হাজির ছিলেন প্রায় ১২ জন নান। সকলের উপস্হিতিতে নিজের জন্মদিনে স্বাভাবিকভাবেই খোশমেজাজে ছিলেন আন্দ্রে। নিজের প্রিয় ডিশ বেকড আলাস্কাও খান। পাশাপাশি জানান, তার প্রিয় খাবার গলদা চিংড়ি। এদিন ওয়াইনের গ্লাস হাতে নিয়ে নিজের পরিবারের স্মৃতি চারণা করে তিনি বলেন, তাঁরা দুই ভাই ও এক বোন ছিলেন। প্রথম বিশ্বযুদ্ধের যুদ্ধের সময় তাঁর দুই ভাই যুদ্ধ থেকে ফিরে আসে।
সিস্টার আন্ড্রে ইউরোপের একমাত্র মানুষ যিনি দুটি বিশ্বযুদ্ধের সাক্ষী। একই সঙ্গে ইউরোপের সবচেয়ে প্রাচীন মানুষ। অন্যদিকে জেরন্টোলজি রিসার্চ গ্রুপের তথ্য অনুযায়ী, তিনি বিশ্বের দ্বিতীয় বয়স্ক জীবিত ব্যক্তি। প্রথম জন হলেন জাপানের মহিলা কেন টানাকা(Ken Tanaca), তাঁর বয়স ১১৮ বছর।

Advt

Previous articleনয়া নির্দেশিকা: ২ লক্ষের বিনিময়ে মিলবে রেশন দোকানের লাইসেন্স
Next articleলক্ষ্য আন্তর্জাতিক মান, অন্ডালে বাড়ছে আরও উড়ান