রামের পূর্বপুরুষ আছে, দুর্গার আছে? দিলীপের বাংলার দেবীকে অপমানের জবাব চাইলেন অভিষেক

“বাংলার পবিত্র মাটিতে বসে বাঙালির আরাধ্য দেবী মা দুর্গাকে (Durga) অপমান (Insult) করেছেন নিজেকে হিন্দু (Hindu) ধর্মের ধারক ও বাহক বলে মিথ্যা জিগির করা বিজেপি (BJP) রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh) বাবু। তিনি কটাক্ষের সুরে প্রশ্ন তুলে বলছেন, রামের (Lord Ram) পূর্বপুরুষের নাম আছে, পরিচয় আছে। দুর্গার বংশ পরিচয় পাওয়া যাবে? দিলীপ ঘোষ যেভাবে বাঙালির দেবী মা দুর্গাকে অপমানের করেছেন, আপনারা তার জবাব দেবেন তো?” আজ, শনিবার দক্ষিণ ২৪ পরগনার সোনারপুরের ঐতিহাসিক রোড-শো থেকে বঙ্গবাসীর কাছে মা দুর্গার অপমানের বিহিত চাইলেন তৃণমূল যুব সভাপতি তথা সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhisek Banerjee)

শুধু অভিষেক নয়, বাঙালির সেন্টিমেন্ট মা দুর্গাকে নিয়ে দিলীপ ঘোষের আলটপকা মন্তব্যের পর সব হয়েছেন জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষ। কারণ, দেবী দুর্গাকে কেন্দ্র করে বাঙালি যে উৎসবে মেতে ওঠে সেখানে শুধু হিন্দুরা নন, বিভিন্ন ধর্মের মানুষ স্বতঃস্ফূর্তভাবে যুক্ত থাকেন। দুর্গার হিন্দু ধর্মের প্রতীক হলেও তার উৎসবকে কোন ধর্মের বেড়াজালে বাধা যায় না। যেখানে সামিল হন সকলেই। এমনকি এই বাংলার বুকে এমন ভুরি ভুরি উদাহরন আছে, যেখানে মা দুর্গার আরাধনায় সামিল হয়ে থাকেন অন্য ধর্মের মানুষরাও।

দেবী দুর্গার অপমানের পর গর্জে উঠেছে বাংলা। সকলের বক্তব্যে, বিজেপির আম নিয়ে রাজনীতি করছে। রামকে রাস্তায় নামাচ্ছে। মা দুর্গাকেও অপমান করবে ছাড়ছে না বিজেপি। দেবী দুর্গা মা রূপে পূজিত হন, বাঙালির শক্তি, বাঙালির অনুপ্রেরণা! বাঙালির আবেগ। যুগ যুগ ধীরে দেবী দুর্গার আরাধনা হয়ে আসছে বাংলার এই মাটিতে। দুর্গোৎসব বাঙালির শ্রেষ্ঠ উৎসব। সেই দেবী দুর্গার বংশ পরিচয় তুলে কটাক্ষ করছেন বিজেপির রাজ্য সভাপতি। বলছেন, রামের পূর্বপুরুষের নাম আছে, দুর্গার পাওয়া যাবে? দিলীপ ঘোষ নিজেও একজন বাঙালি। যাঁরা নিজেদের হিন্দু ধর্মের রক্ষক ও সমর্থক বলে দাবি করেন, তাঁরাই এখন দেবী দুর্গার অবমাননা করছেন।

মা দুর্গার অপমান করে ঠিক কী বলেছিলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ?

একটি আলোচনাচক্রে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সরব হয়ে দিলীপ বলেছিলেন, ”খুব দুর্ভাগ্যের কথা। এ রাজ্যের শাসন ক্ষমতায় এমন একটি দল, যে দলের কোনও মাথামুণ্ডু নেই। দলের কোনও আদর্শ নেই। এমন দল যে ধর্মের জায়গায় গিয়ে রাজনীতির কথা বলে। রাজনীতির জায়গায় ধর্ম-জাতপাত নিয়ে কথাবার্তা বলে। আমরা সেরকম করি না। আমরা একেবারে খোলাখুলি রাজনীতি করি। ভগবান রাম রাজা ছিলেন। কেউ তাঁকে অবতার বলে বিশ্বাস করেন। তাঁর ১৪ জন পূর্বপুরুষের নামও পেয়ে যাবেন আপনি। দুর্গার পাওয়া যাবে কি? তাই রাজা, সুশাসক, মর্যাদা পুরুষোত্তম মনে করা হয়। রামের কথা বললেই দুর্গা জানি না কোথা থেকে এসে যায়।”

দিলীপ ঘোষের সঙ্গেই ওই আলোচনাচক্রে ছিলেন বারাসতের তৃণমূল সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। দিলীপবাবুর সেই মন্তব্যের জন্য তাঁকে এবং বিজেপিকে কড়া ভাষায় আক্রমণ করেন কাকলিদেবী। তিনি দাবি করেন, বহু ভাবনা নিয়ে গড়ে উঠেছে ভারত। বিভিন্ন রাজ্যকে রামের আরাধনা করা হলেও বাংলায় দেবী দুর্গাকে রক্ষক হিসেবে দেখা হয়। বাংলায় দেবী দুর্গার পুজো করা হয়। দেবী দুর্গা তো হিন্দুত্বেরও ভাবনা, শুধু বাংলার ভাবনা নয়। গেরুয়া শিবির দেশের ইতিহাস পালটে দেওয়ার চেষ্টা করছে বলে অভিযোগ করেন কাকলি।

দেবী দুর্গাকে অপমান করার বা মা দুর্গার বংশ পরিচয় নিয়ে প্রশ্ন করার পর, বলা ভালো কটাক্ষ করার পর শুধু রাজনৈতিক মহল নয়, সমাজের বিভিন্ন অংশে বিরূপ প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এবার দেবী দুর্গার অপমানের জবাব ভোট বাক্স দেওয়ার আবেদন জানালেন অভিষেক বন্দ্যোপাধ্যায় ।

আরও পড়ুন- তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের উপর কেন্দ্রের নজরদারি! বাড়ির সামনে মোতায়েন বাহিনী

Advt

Previous articleজামশেদপুরের বিরুদ্ধে ম‍্যাচ জিতে লিগ টেবিলের শীর্ষে যেতে মরিয়া হাবাস
Next articleসেচ দফতরে দুর্নীতি করেছেন “মুখোশধারী” রাজীব! চাঞ্চল্যকর অভিযোগ তাঁর জেলার-ই বিধায়কের