Uttarakhand Glacier Burst : ব্যাপক ক্ষতিগ্রস্ত তপোবন, মৃতের সংখ্যা বেড়ে ৩৮

তুষারধস-হড়পা বানের জেরে বিধ্বস্ত উত্তরাখণ্ডের চামোলি। অব্যাহত মৃত্যু মিছিল। এখনও ৩৮ জনের দেহ উদ্ধার করা গিয়েছে। চলেছে উদ্ধারকাজ। শনিবার সকাল পর্যন্ত পাওয়া খবরে শুক্রবার আরও ২ জনের দেহ উদ্ধার হয়েছে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ১০ জনের মৃতদেহ শনাক্ত করা গিয়েছে। সরকারি সূত্র অনুযায়ী, ১৬০ জন নিখোঁজ। গত রবিবার উত্তরাখণ্ডের চামোলিতে

উল্লেখ্য, রবিবার চামোলি জেলার যোশীমঠের তপোবনে নন্দাদেবী হিমবাহে ধস নামে। অলকানন্দা নদীতে ঋষিগঙ্গা বাঁধ ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। নদী তীরবর্তী গ্রামগুলি প্লাবিত হয়েছে। ধৌলিগঙ্গা এলাকায় রেনি গ্রামে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ঋষিগঙ্গা বিদ্যুৎ প্রকল্পও।

আরও পড়ুন-এলোপাথাড়ি গুলি চলল রোহতকের কলেজে, মৃত ৫

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র রাওয়াত মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করেছেন। আরও ২ লাখ টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গুরুতর জখমদেরও ৫০ হাজার টাকা দেওয়া হবে বলে জানিয়েছেন মোদি।

প্রশাসনের কাছে এখন উদ্বেগের কারণ ঋষিগঙ্গা নদীর (Rishiganga river) গতিপথে তৈরি হয়েছে বিপজ্জনক একটি হ্রদ। সংশ্লিষ্ট হ্রদের বিস্তারিত তথ্য সংগ্রহ করবেন বিশেষজ্ঞরা। সেই তথ্য নিয়ে পরীক্ষা করে তারা রিপোর্ট পেশ করবে রাজ্য সরকারের কাছে। একইসঙ্গে রাজ্য সরকারের কাছে পৃথক দল গঠন করে পর্যবেক্ষণে যাবে বলে অনুমতি চেয়েছে ওয়াদিয়া ইনস্টিটিউট অব হিমালয়ান জিওলজি।

Advt

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত জানান, তিনি পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। রাজ্য সরকার নজরদারি চালানোর জন্য উপগ্রহ চিত্র ব্যবহার করছে। তিনি আরও জানিয়েছেন, প্রায় ৪০০ মিটার বেড়েছে ঋষিগঙ্গার জলস্তর। কিন্তু গভীরতা এখনও জানা নেই।

আরও পড়ুন-দলীয় কার্যালয় নয়, ভোট পরিচালনা হবে শহরের একটি পাঁচতারা হোটেল থেকে!

উত্তরাখণ্ডের যোশীমঠে তুষারধস-হড়পা বানে সর্বাধিক ক্ষতিগ্রস্ত তপোবন বিদ্যুৎ প্রকল্প। যোশীমঠের কাছে বানের জলের তোড়ে একাধিক সেতু ভেঙে গিয়েছে।

Previous articleকুলপির ঢোলায় অভিষেকের জনসভা, কী বললেন তিনি?
Next articleলক্ষ্য আয় বাড়ানো, ব্যবসার অনুমতি কলকাতা মেট্রোর