গর্ভবতী গরুর পেট থেকে উদ্ধার ৭১ কেজির বর্জ্য পদার্থ, মৃত্যু মা ও সন্তানের

প্লাস্টিক, নখ, মার্বেল-সহ প্রায় ৭১ কেজির বর্জ্য পদার্থ! শুনে হয়ত মনে হবে এগুলি কোনও ডাস্টবিন থেকে পাওয়া গেছে। কিন্তু না, ৭১ কেজির বর্জ্য পদার্থ মিলল এক গর্ভবতী গরুর পেট থেকে। ইতিমধ্যেই মা ও সন্তান দুজনেরই মৃত্যু হয়েছে।  ফরিদাবাদের এক পশুচিকিৎসক এই সার্জারি করেছেন।মর্মান্তিক এই মৃত্যুর পর থেকেই দেশের প্লাস্টিক দূষণের সমস্যাটি মাথাচাড়া দিয়ে উঠেছে।

ফেব্রুয়ারি মাসে এক পথ দুর্ঘটনায় গুরুতরভাবে আহত হয় একটি গরু। ফরিদাবাদের অ্যানিম্যাল ট্রাস্টের তরফে ওই গরুটিকে  উদ্ধার করে তড়িঘড়ি তাকে পশুচিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়। সেখানে জানা যায় গরুটি গর্ভবতী।এরপর প্রায় চার ঘণ্টা ধরে চলে অপারেশন। এমন সময় গরুর পেট থেকে প্লাস্টিক, নখ, মার্বেল ও অন্যান্য বর্জ্য পদার্থ বেরোয়। শেষমেশ প্রি-ম্যাচিওর ডেলিভারির চেষ্টাও করা হয়। কিন্তু অপর্যাপ্ত জায়গার জন্য ঠিক করে বেড়ে উঠতে পারেনি বাছুর। তাই সেখানেই তার মৃত্যু হয়। দিন তিনেক পর গরুটিরও মৃত্যু হয়। এমনই জানান অ্যানিম্যাল ট্রাস্টের প্রেসিডেন্ট রবি দুবে (Ravi Dubay)। তাঁর কথায়, ১৩ বছরের কেরিয়ারে কোনও গরুর পেট থেকে কোনও দিন এত পরিমাণ বর্জ্য বেরোয়নি। এর আগে হরিয়ানার একটি ঘটনায় প্রায় ৫০ কেজি বর্জ্য উদ্ধার করা হয়েছিল।

এই বিষয়ে অন্ধ্রপ্রদেশের করুণা সোসাইটি ফর অ্যানিম্যালস অ্যান্ড নেচার (Karuna Society for Animals & Nature)-এর ভাইস প্রেসিডেন্ট রমুলা ডি সিলভা (Romula D’Silva) জানান, এটি নিত্যদিন বেড়েই চলেছে। প্রতি বছর দেশের প্রতিটি শহরে এই প্লাস্টিকজাত বর্জ্য খেয়ে হাজার হাজার গরুর মৃত্যু হচ্ছে। প্রতি দিন রাস্তায় অগণিত গরু ঘুরে বেড়াচ্ছে। আর এই দৃশ্য দেখলেই কষ্ট হয়। কারণ প্লাস্টিক পেটে যাওয়ার পর ভয়ংকর কষ্ট পেয়ে মৃত্যু হয় এই সকল প্রাণীর।

Advt

Previous articleবিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়নশিপে ভারতের মুখোমুখি নিউজিল্যান্ড
Next articleআগামী সপ্তাহে রাজ্যে আসছে আরও ১৭০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী