কেরলে ক্ষমতা দখলের লড়াইয়ে অমিত শাহের চাল মেরুকরণের রাজনীতি

বঙ্গের পাশাপাশি কেরল এবার অন্যতম পাখির চোখ গেরুয়া শিবিরের। আর সেই লক্ষ্যে ইতিমধ্যেই বেঁধে মাঠে নেমে পড়েছেন অমিত শাহ(Amit Shah), জেপি নাড্ডারা(JP Nadda)। নির্বাচনের গনগনে আছে যোগ্যতা কাকে বলে সিবিআই-ইডির অতিসক্রিয়তাও কম নয়। গত বছর এই রাজ্যে সোনা পাচার কাণ্ড রীতিমতো সাড়া ফেলে দেয়। যার সঙ্গে নাম জড়িয়ে যায় স্বয়ং মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের(Pinarayi Vijayan)। এর অন্যতম কারণ মুখ্যমন্ত্রী দফতরের দুই প্রাক্তন কর্তা এই মামলায় সরাসরি জড়িত বলে দাবি করেছে কেন্দ্রীয় সংস্থা। সেই রেশ ধরেই এবার কেরলে বাম সরকারের মুখ্যমন্ত্রীকে সরাসরি তোপ দাগলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। পাশাপাশি তাঁর বক্তব্যে উঠে এল বঙ্গে বাম-কংগ্রেস জোট সহ শবরীমালা ইস্যুও।

 

কেরল রাজনীতিতে মেরুকরণের অংক কষে এদিন অমিত শাহ অভিযোগ করেন, ‘একদিকে সিপিএম যখন এসডিপিআই, পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার মতো সংগঠনগুলির সঙ্গে জোট গড়েছে। অন্যদিকে কংগ্রেস জোট গঠন করেছে ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের সঙ্গে।’ এখানেই থেমে থাকেননি শাহ। কংগ্রেসকে তোপ দেগে তিনি আরও বলেন, ‘কেরলে কংগ্রেস-সিপিএম একে অপরের সঙ্গে লড়ছে, তবে পশ্চিমবঙ্গে তারা একে অপরের সঙ্গে হাত মিলিয়েছে। পশ্চিমবঙ্গে এই দুই দল এক মুসলিম পীরজাদা আব্বাস সিদ্দিকির সঙ্গে জোট বেঁধেছে। অন্যদিকে মহারাষ্ট্রে তারা শিবসেনার সঙ্গে জোট গড়ে সরকার চালাচ্ছে। আমি কংগ্রেসের এই নীতিকে বুঝতে পারছি না।’ পাশাপাশি কেরলের শবরীমালা ইস্যুকে হাতিয়ার করে সরাসরি বাম সরকারকে নিশানায় নেন অমিত শাহ।

আরও পড়ুন: নিজের বাড়ির পাঁচতলা থেকে পড়ে রহস্যজনকভাবে মৃত্যু হল মুথুট গ্রুপের চেয়ারম্যানের

এছাড়াও নির্বাচন পূর্বে সিবিআই ইডি-র মতো সংস্থাগুলির আগমন প্রসঙ্গে বামেদের তরফে সরাসরি অভিযোগ তোলা হয়েছে, রাজনৈতিক স্বার্থসিদ্ধির জন্য কেন্দ্রীয় সংস্থাকে ব্যবহার করা হচ্ছে। তবে এই অভিযোগ উড়িয়ে পাল্টা বামেদের তোপ দেগে পিনারাই বিজয়নকে প্রশ্ন ছোড়েন শাহ। বলেন, ‘আমি কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের উদ্দেশে কয়েকটি প্রশ্ন করতে চাই। তিনি কি জনসমক্ষে সেই সকল প্রশ্নের জবাব দিতে প্রস্তুত? বিদেশী মুদ্রা এবং সোনা পাচার কাণ্ডে মূল অভিযুক্ত কি মুখ্যমন্ত্রীর অধীনে কাজ করতেন না? আপনার সরকার কি তাকে মাসে ৩ লক্ষ টাকা করে মাইনে দিত না? আমার কাছে আরো বহু দুর্নীতি রিপোর্ট রয়েছে কিন্তু আমি মুখ্যমন্ত্রীকে বিভ্রান্ত করতে চাই না’।

Advt

Previous articleনিজের বাড়ির পাঁচতলা থেকে পড়ে রহস্যজনকভাবে মৃত্যু হল মুথুট গ্রুপের চেয়ারম্যানের
Next articleভেবে চিন্তে নিজের মূল্যবান ভোট দেওয়ার বার্তা দিলেন শ্রীলেখা