জোটে জট চলছেই, এবার পাঁচলায় ISF প্রার্থীকে সমর্থন করতে অস্বীকার ফরওয়ার্ড ব্লকের

আসন্ন বিধানসভা নির্বাচনে (Assembly Election) তৃণমূল (TMC) ও বিজেপির (BJP) বিরুদ্ধে লড়াই করতে সংযুক্ত মোর্চা নামক মহাজোটের ডাক দিয়ে বিকল্প ফ্রন্ট তৈরি করেছে বাম (leftfront)-কংগ্রেস (Congress)। অনেক দর কষাকষির পর সেই জোটের অন্যতম শরিক হয়েছে আব্বাস সিদ্দিকির (Abbas Siddiqui) ইন্ডিয়ান সেক্যুলার ফ্রন্ট (ISF). কিন্তু ফুরফুরা শরিফের পীরজাদার দলকে নিয়ে শুরু থেকেই অস্বস্তিতে বাম-কংগ্রেস শীর্ষ নেতৃত্ব।

এবার গোদের উপর বিষ ফোঁড়ার মতো জটে নয়া জট। হাওড়ার পাঁচলায় আসনে সংযুক্ত মোর্চার হয়ে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবে ISF এবং সেটা মানতে নারাজ বামফ্রন্টের দীর্ঘদিনের শরিক ফরওয়ার্ড ব্লক (FB)।

আরও পড়ুন-“বহিরাগত প্রার্থী মানবো না”, বৈশালীকে নিয়ে বালি বিজেপিতে বিদ্রোহের আগুন

পাঁচলা (Panchla) ফরওয়ার্ড ব্লকের শক্ত ঘাঁটি। শুরু থেকেই এই আসনটি ISF-কে ছাড়তে চাননি এখানকার ফরওয়ার্ড ব্লক নেতৃত্ব। দলের রাজ্য নেতৃত্বকে তাঁরা এ নিয়ে চিঠি দিয়েছিলেন। ২৮ ফেব্রুয়ারি সংযুক্ত মোর্চার ডাকা ব্রিগেড সমাবেশও বয়কট করেছিলেন। কিন্তু তাঁদের আপত্তি মানেননি মোর্চা নেতৃত্ব। পাঁচলায় তৃণমূল-ত্যাগী মহম্মদ জলিলকে ISF প্রার্থী হিসাবে ঘোষণা করে দেওয়ার পরেই এখানকার ফরওয়ার্ড ব্লক নেতৃত্বের সব আশা শেষ হয়ে যায়।

সিপিএমের হাওড়া জেলা সম্পাদক বিপ্লব মজুমদার বলেন, ‘‘ফরওয়ার্ড ব্লক পাঁচলা আসনটি রাখতেই চেয়েছিল। তবে বৃহত্তর রাজনীতির স্বার্থে বামফ্রন্টের রাজ্য নেতৃত্ব যে ভাবে যেখানে আসন বরাদ্দ করেছেন, মতবিরোধ ভুলে সেই সব আসনে জোরদার লড়াইয়ে সকলের ঝাঁপিয়ে পড়া দরকার।’’

ফরওয়ার্ড ব্লকের লোকাল কমিটির বৈঠকে ওই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন দলের অনেক নেতাই। তবে এ নিয়ে কোনও মন্তব্য করতে চাননি ফরওয়ার্ড ব্লকের লোকাল কমিটির সম্পাদক ফরিদ মোল্লা। তবে, ISF প্রার্থী মহম্মদ জলিলের দাবি, ‘‘ফরওয়ার্ড ব্লকের একটা অংশ আমাদের সঙ্গেই আছেন। সবাই যাতে মিলেমিশে আমাদের সঙ্গে কাজ করেন সে জন্য নেতাদের সঙ্গে কথা বলব। মনে হয় শেষ পর্যন্ত সবাই লড়াইয়ের ময়দানে নামবেন।’’

Advt

Previous article“বহিরাগত প্রার্থী মানবো না”, বৈশালীকে নিয়ে বালি বিজেপিতে বিদ্রোহের আগুন
Next article‘কখনও ভোটে না জিতেই হেভিওয়েট?’ মুকুলকে খোঁচা কৌশানীর