পত্রবোমার পর এবার সুপ্রিম কোর্টের দ্বারস্থ মুম্বইয়ের প্রাক্তন সিপি পরমবীর

পত্রবোমার পর শুরু আইনি লড়াই। মহারাষ্ট্র সরকারের বদলির নির্দেশ নিয়মবহির্ভূত ও বেআইনি বলে উল্লেখ করে তা রদের দাবিতে এবার সুপ্রিম কোর্টের (supreme court) দ্বারস্থ হলেন মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং (paramveer singh)। মুম্বই (Mumbai) পুলিশ কমিশনার (commissioner of police) পদ থেকে হঠাৎ করে সরিয়ে দিয়ে হোমগার্ড বিভাগে তাঁর স্থানান্তরের নির্দেশকে ‘বিধিবর্হিভূত’ এবং ‘বেআইনি’ বলে দাবি করেছেন তিনি। মহারাষ্ট্রের স্বরাষ্টমন্ত্রী ও এনসিপি নেতা অনিল দেশমুখের বিরুদ্ধে ১০০ কোটি টাকার তোলাবাজির মারাত্মক অভিযোগ এনেছেন পরমবীর সিং। তা নিয়ে তোলপাড় চলছে মহারাষ্ট্রের রাজনীতিতে। এবার এই ঘটনায় সিবিআই (CBI) তদন্তের আর্জি জানিয়েছেন অপসারিত পরমবীর।

গত বুধবার পুলিশ কমিশনার পদ থেকে সরিয়ে দেওয়া হয় পরমবীর সিংকে। তাঁর জায়গায় মুম্বই পুলিশের দায়িত্ব পান হেমন্ত নাগরালে। শিল্পপতি মুকেশ অম্বানির বাড়ির সামনে বিস্ফোরক বোঝাই গাড়ি উদ্ধারের ঘটনায় নিরপেক্ষ তদন্তের জন্য এই বদলি করা হয়েছে বলে সেই সময় জানিয়েছিলেন মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ। এরপরই শনিবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে এক বিস্ফোরক চিঠি লিখে পরমবীর বলেন, অম্বানিকাণ্ডে ধৃত পুলিশকর্তা সচিন ভাজেকে স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ প্রতি মাসে ১০০ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা দিয়েছিলেন। তিনি বলেছিলেন মুম্বইয়ের ১৭ হাজারের বেশি বার, রেস্তরাঁ থেকে যদি ৩-৪ লক্ষ টাকা করে আদায় করা হয়, তবে মাসে ৪০-৫০ কোটি টাকা আদায় করা যাবে। বাকি টাকার ব্যবস্থা অন্যান্য জায়গা থেকে আদায় করা যাবে। এমনকী স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের বিরুদ্ধে বহু তদন্তে হস্তক্ষেপেরও অভিযোগও করেন পরমবীর সিং।

আরও পড়ুন:আম্বানিকাণ্ডের নজর ঘোরাতেই ‘তোলাবাজি’র অভিযোগ, দেশমুখকে স্বস্তি দিলেন পাওয়ার

মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনারের এই পত্রবোমায় চরম অস্বস্তিতে পড়েছে মহারাষ্ট্রের শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট সরকার। ঘটনার কড়া সমালোচনা করে অনিল দেশমুখের পদত্যাগ চেয়েছে বিজেপি। এই পরিস্থিতিতে সরকারের স্থায়িত্ব নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। পরমবীর নিজে সুপ্রিম কোর্টে যাওয়ার পর সরকারের অস্বস্তি আরও বাড়ল সন্দেহ নেই।

Advt

Previous articleতমলুকের রোড শো-এ জনস্রোত, বাংলা নিজের মেয়েকে চায়: আওয়াজ তুললেন অভিষেক
Next articleতৃণমূলের বিরুদ্ধে কমিশনে নালিশ জানালেন রাজীব বন্দ্যোপাধ্যায়