ভারতীয়রা বিশ্বের চোখে আলাদা সম্মান পান: মন কি বাত-এ মন্তব্য প্রধানমন্ত্রীর

‘জনতা কার্ফু’ ছিল বিশ্বের কাছে অনুপ্রেরণা। অতিমারি সংক্রমণ ঠেকাতে জনতা কার্ফুকে সফল করার জন্য দেশবাসীকে অভিনন্দন জানিয়ে রবিবার ৭৫ তম ‘মন কি বাত’ অনুষ্ঠান করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। একটি রেডিও অনুষ্ঠানের মাধ্যমে দেশবাসীর উদ্দেশে এই ভাষণ রাখেন তিনি।
গত বছর মার্চে করোনার বিরুদ্ধে লড়াই ও তার ভ্যাকসিনের জন্য দেশবাসীকে অভিনন্দন জানান তিনি। এদিন মোদি বলেন, একদিন যে ভ্যাকসিনের জন্য বিশ্ববাসী অপেক্ষা করছিল, সেই অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতই গোটা বিশ্বকে ভ্যাকসিন সরবরাহ করছে। সেইসঙ্গে তিনি আরও বলেন, ভারতে সর্ববৃহৎ টীকাকরণ চলছে। আর তা নিয়ে দেশবাসী বেশ উৎসাহিত। সকলেই টীকা নিয়ে সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করছেন। সেইসঙ্গে করোনার দ্বিতীয় ঢেউ প্রসঙ্গে তিনি আবারও মনে করিয়ে দেন, “দাওয়াই ভি, কড়াই ভি”, অর্থ্যাৎ টীকার পাশাপাশি বিধিনিষেধ অবলম্বন করার কথা বলেন।
ক্রিকেটার মিতালি রাজের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ভারতীয় মহিলা আজ অনেক উন্নত। বিভিন্ন ক্ষেত্রে তাঁরা আজ সফল। মহিলা ক্রিকেটর মিতালী রাজ(Mitali Raj)-এর আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান করার কথা তুলে ধরেন তিনি। আর এরজন্য মিতালিকে অনেক অভিনন্দন ও শুভেচ্ছা জানান। পাশাপাশি নারীশক্তির জয়জয়কার করে পিভি সিন্ধুকেও বিডব্লুএস-এ রূপোর পদক জেতার জন্য অভিনন্দন জানান মোদি। সেইসঙ্গে তিনি বলেন , মিতালি রাজ ও পি ভি সিন্ধু(P V Sindhu)-এর এই সাফল্য ভারতীয় মহিলাদের বিশ্বদরবারে অনেক উঁচু স্থানে পৌঁছে দিয়েছে। খেলোয়াড়রা পদক জিতেছেন, রেকর্ড গড়েছেন। তাতে ভারতের নাম উজ্জ্বল হয়েছে।

মোদি এদিন আরও বলেন বিশ্বের যে কোনও দেশের কাছে ভারতীয়দের সম্মান ও কদর অনেক বেশি। ভারতীয়দের গোটাবিশ্ব অন্য চোখে দেখেন। এরকারণ ভারতীয় শিক্ষা, সংস্কৃতি, ঐতিহ্য, ও আয়ুর্বেদিক চিকিৎসা।

Advt