মাস্ক ছাড়া মেট্রোতে? হতে পারে জরিমানা, করোনা আবহে কড়া মেট্রো কর্তৃপক্ষ

ফের রাজ্যে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। রাস্তায় অনেক মানুষ এখনও মাস্ক ছাড়াই ঘুরে বেড়াচ্ছেন। মানছেন না কোভিড বিধিও। শুধু রাস্তায় কেন কোভিড বিধি অনেকেই মেনে চলছেন না মেট্রোতেও। তাই এবার আরও কড়া মেট্রো কর্তৃপক্ষ। মাস্কহীন যাত্রী দেখলেই তাঁর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেবে মেট্রোর আধিকারিকরা।

এ বার মাস্ক ছাড়া মেট্রোতে যাত্রা করলে সর্বোচ্চ ২০০ টাকা জরিমানা দিতে হবে যাত্রীদের। মেট্রো সূত্রে খবর, ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট ২০০৫ অনুসারে এই জরিমানা নেওয়া হবে। যা ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট আইন অনুযায়ী নির্দেশিত। তবে শুধু জরিমানা করা উদ্দেশ্য নয়। যাতে মানুষ গণ পরিবহণ থেকে সংক্রামিত না হয়ে পড়েন তাই এই সিদ্ধান্ত। ভারতীয় রেল সূত্রে খবর, দেশ জুড়ে করোনার গ্রাফ ফের ঊর্ধমুখী। এই পরিস্থিতিতে এ বার মেট্রো রেলে মাস্ক পরা বাধ্যতামূলক করা হল। মাস্ক ছাড়া আর কোনওভাবেই মেট্রোতে চড়ার অনুমতি দেওয়া হবে না। প্রেস বিজ্ঞপ্তি জারি করে এমনটাই জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। কোভিড সংক্রমণ বাড়ায় যাত্রীদের মাস্ক পরা নিয়ে নজরদারি আরও বাড়ানো হচ্ছে।

আরও পড়ুন-মোদি-শাহ-শুভেন্দুর “এক্সিট পোল” ফলস? নন্দীগ্রাম বলছে জিতছে দিদি

অবশ্যই কোভিড বিধি মানতে হবে মেট্রোতে। মাস্ক পরা ছাড়াও, সামাজিক দূরত্ব বিধি বজায় রাখতে হবে, স্যানিটাইজার ব্যবহার করতেও বলা হয়েছে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে এখনই টোকেন চালু হচ্ছে না। আপাতত স্মার্ট কার্ড ব্যবহার করতে হবে যাত্রীদের। দেশে আবারও করোনার হার হু হু করে বাড়তে শুরু করেছে। এমতাবস্থায় কোনও ঝুঁকি নিতে নারাজ মেট্রো কর্তৃপক্ষ।

Advt