মোদির ‘দিদি ও দিদি’ নিয়ে সরব হলেন তৃণমূল নেতৃত্ব

নবান্ন দখলের লড়াই-এ সামিল হয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক দু’বার নয়, একাধিকবার প্রচারে এসেছেন মোদি। জনসভা থেকে ‘দিদি ও দিদি’ , তৃণমূল সুপ্রিমোকে ঠিক এইভাবেই আক্রমণ করেছেন প্রধানমন্ত্রী। যা অত্যন্ত অশোভনীয় এবং এক মহিলার জন্য অসম্মানের, বলেই মনে করছেন তৃণমূলের শশী পাঁজা, জুন মালিয়া ও সমাজকর্মী অন্যন্যা চক্রবর্তী। রবিবার একটি সাংবাদিক বৈঠকে তৃণমূল নেত্রীর প্রতি মোদির ভাষার প্রয়োগের তীব্র সমালোচনা করেন তাঁরা।

আজ সাংবাদিক সম্মেলনে শশী পাঁজা বলেন,” দেশের প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে আমরা সম্মান করি। কিন্তু নির্বাচনী প্রচারে এসে মোদি তৃণমূল নেত্রীর উদ্দেশে যে শব্দ প্রয়োগ করে আসছেন , তাতে তাঁর নারী বিদ্বেষী মনোভাব প্রকাশ্যে চলে আসছে। দেশের প্রশাসনিক শীর্ষ পদে থেকে একটি রাজনৈতিক দলের নেতা হয়ে , দেশের প্রধানমন্ত্রী যদি একজন মহিলা নেত্রীকে এভাবে অসম্মান দেখান, সেক্ষেত্রে পরিস্থিতি সত্যিই উদ্বেগজনক।”

শিক্ষাবিদ অন্যনা জানান , “বাংলায় পিতৃতান্ত্রিক চিন্তাধারা বয়ে নিয়ে আসতে চাইছে বিজেপি। যেখানে মেয়েদের দমিয়ে রাখাই নিয়ম। ” এছাড়াও সমাজকর্মী অনন্যা চক্রবর্তী বলেন, “সত্যিই খুব দুর্দিন আমাদের। দেশের প্রধানমন্ত্রী এমন এক জন মানুষ, মহিলাদের প্রতি যাঁর বিন্দুমাত্র শ্রদ্ধা নেই। তাঁর ব্যক্তিগত জীবনই তো প্রমাণ! স্ত্রী-র প্রতি ওঁর অসম্মান দেখেছি। বিবাহিত জীবনের প্রতি অসম্মান দেখিয়েছেন উনি। নির্বাচনী হলফনামায় বিবাহিত হওয়ার উল্লেখই করেননি। আমি বাংলার মেয়ে। বাংলাই নারীমুক্তির পথ দেখিয়েছে গোটা দেশকে। এই বাংলা বিদ্যাসাগর, রামমোহন, রবীন্দ্রনাথ এবং শরৎচন্দ্রের বাংলা। এখন দেখছি ধর্ম নিয়ে খেলা হচ্ছে।
“প্রধানমন্ত্রীকে দেখে ১৩০ কোটির দেশের মানুষের কত শত অনুপ্রাণিত হন। তাঁর এই আচরণ থেকে তাঁরা কী শিখবেন, সেই প্রশ্ন তোলেন জুন মালিয়া। তাঁর কথায়, “পুরুষতান্ত্রিক সমাজে খুব সহজেই মহিলাদের চরিত্রহনন করা যায়। প্রধানমন্ত্রী যে আসনে বসে রয়েছেন, সেখান থেকে অনেকের আদর্শ উনি। ওঁকে দেখে অনুপ্রাণিত হন বহু মানুষ। তাঁর এমন আচরণ থেকে নতুন প্রজন্ম কী শিখবে? এই ধরুন আমি শশীদিকে জিজ্ঞেস করতে পারি, এটা কেন করেননি শশীদি। কিন্তু আমি যদি বলি, শশী-দিদি, ও শশী-দিদি, এটা কেন হয়নি শশী-দিদি। আপনারাই বলুন পার্থক্য আছে কি না। তাই বলব সকলে সাবধান হন।”


Advt

 

Previous articleপ্রয়াত হলেন বর্ষীয়ান বলিউড অভিনেত্রী শশীকলা
Next articleব্রেকফাস্ট নিউজ