করোনা আবহেই শুরু হল ষষ্ঠ দফার ভোটপর্ব

রাজ্যে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা। তার মাঝেই আজ, বৃহস্পতিবার ষষ্ঠ দফার ভোট। ভোট প্রস্তুতিতে করোনা পরিস্থিতির জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হয়েছে। ষষ্ঠ দফায় রাজ্যের ৪ জেলার মোট ৪৩ আসনে ভোট গ্রহণ পর্ব শুরু হয়েছে। এরমধ্যে রয়েছে উত্তর ২৪ পরগণায় ১৭, নদিয়ায় ৯, পূর্ব বর্ধমানে ৮ ও উত্তর দিনাজপুরে ৯ আসনে ভোট। নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, আগামীকালের নির্বাচনে ৪৩টি কেন্দ্রের ৩০৬জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ। যাদের মধ্যে রয়েছেন ২৭ জন মহিলা।

ষষ্ঠ দফায় কমিশনের জোড়া চ্যালেঞ্জ, কোভিড বিধি যাতে বুথে বুথে রক্ষা করা হয় তা দেখা পাশাপাশি অশান্তিমুক্ত নির্বাচন করা। এই দফায় লড়তে দেখা যাবে বহু হেভিওয়েটকেই। তার মধ্যে রয়েছেন সপুত্র মুকুল রায়। এছাড়া ব্যারাকপুরে তৃণমূলের হয়ে লড়ছেন রাজ চক্রবর্তী। নজর থাকবে দমদম উত্তরে। সেখানে সিপিএম প্রার্থী ‌তন্ময় ভট্টাচার্যের সঙ্গে জোর লড়াই রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের। বনগাঁয় লড়বেন শান্তনু ঠাকুরের ভাই সুব্রত ঠাকুর। হাবড়ায় টক্কর জ্যোতিপ্রিয় মল্লিক ও রাহুল সিনহার।

এদিকে করোনা আবহে সুষ্ঠুভাবে ভোট ও যাবতীয় নিয়মনীতি পালন করতে ভোটারদের লাইনে দাঁড়ানোর জন্য করা হয়েছে বিশেষ ব্যবস্থা। দাগ কেটে দূরত্ববিধি বজায় রাখার ব্যবস্থা করা হয়েছে। জানা গেছে, ষষ্ঠ দফায় ভোটারের সংখ্যা সব মিলিয়ে ১.০৩ কোটি। যার মধ্যে মহিলা ভোটার রয়েছেন ৫০.৬৫ লক্ষ। বাকি ২৫৬ জন রয়েছেন তৃতীয় লিঙ্গের ভোটার। এবারের নির্বাচনে রয়েছে ১৪,৪৮০টি পোলিং স্টেশন।

৪৩টি আসনের জন্য বরাদ্দ মোট বুথ ১৪ হাজার ৪৮০টি এর মধ্যে পুরুষ বুথ ১০ হাজার ৮৭৯টি। মহিলা বুথ ৩৮৫৩টি। ষষ্ঠ দফার ভোটার সংখ্যা ১ কোটি ৩৮ লক্ষ ৬ হাজার ৮৯৭। এর মধ্যে পুরুষ ৫৩ লক্ষ ২০ হাজার ৫৬৯ জন। আর মহিলা, ৫০ লক্ষ ৬৫ হাজার ৩৭২ জন। তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ২৫৬ জন। প্রায় ২০হাজার রাজ্য পুলিশ মোতায়েন থাকবে এই দফায়। ঢেলে সাজানো হচ্ছে কেন্দ্রীয় বাহিনী। ষষ্ঠ দফার নির্বাচনে বুথ পাহারায় ৭৭৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে।

সেইসঙ্গে এই দফায় মোট অবজারভার থাকছেন ৫২ জন। জেনারেল অবজারভার ২৬ জন। পুলিশ অবজারভার ১৩ জন। আয়-ব্যয় অবজারভার থাকছেন ১৩ জন।

Advt

Previous articleঅশান্তির আশঙ্কা! ব্যারাকপুরে আরও একজন পুলিশ পর্যবেক্ষক নিয়োগ কমিশনের
Next articleভোট ষষ্ঠীতে নজর কাড়বেন যাঁরা