কোভিড পরিস্থিতি মোকাবিলায় ৫০ IAS অফিসারকে দায়িত্ব দিল নবান্ন

দেশে দাপিয়ে বেড়াচ্ছে করোনা সংক্রমণ। ঊর্ধমুখী আক্রান্ত এবং মৃতের সংখ্যা। রাজ্যেই ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। তার মধ্যেই চলছে বিধানসভা নির্বাচন। সূত্রের খবর, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ আয়ত্তে আনতে এবার ৫০ জন IAS অফিসারকে মাঠে নামাল নবান্ন। ইতিমধ্যেই বিভিন্ন সরকাতি দফতরে তাঁদের দায়িত্ব ভাগ করে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

বৃহস্পতিবার রাজ্যের ৩ জেলার ৪৩ টি কেন্দ্রে চলছে ভোট গ্রহণ পর্ব। পশ্চিমবঙ্গে ব্যাপক হারে বাড়ছে করোনা সংক্রমিতের সংখ্যা। ফিরে আসছে গতবছরের স্মৃতি। ইতিমধ্যেই রাজ্য প্রশাসনের তরফ থেকে সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলিতে বেড বাড়ানোর কথা জানিয়েছে। এবার করোনা মোকাবিলায় নিয়োগ করা হল IAS অফিসারদেরও। সূত্রের খবর, আপতকালীন পরিস্থিতিতে টেলিমেডিসিনের ক্ষেত্রে ৪ জন, স্যাম্পেল টেস্ট ও অ্যাম্বুলেন্স পরিষেবার ক্ষেত্রে ১ জন করে IAS অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে। সেফ হোম সংখ্যা ও হাসপাতালে বেড বাড়ানোই শুধু নয়, করোনা চিকিৎসায় অক্সিজেনের ঘাটতি যাতে না হয়, সেই বিষয়টি দেখভাল করবেন ২ IAS অফিসার। বিশেষ দায়িত্ব পেয়েছেন মণীশ জৈন। সবমিলিয়ে সংখ্যাটা ৫০।

আরও পড়ুন-ভারতের সাংবাদিকরা বিপন্ন, আন্তর্জাতিক রিপোর্টে অভিযুক্ত প্রধানমন্ত্রী

এরইমধ্যে নবান্নর তরফে কোভিড বিধি নিষেধ মেনে চলার কথা বলেছে। রাজ্যে করোনা সংক্রমণ রুখতে নতুন তিনটি স্ট্র্যাটেজি নিয়েছে নবান্ন। তা হল TEST, TRACK AND TREAT।

রাজ্যের কোভিড স্ট্র্যাটেজিতে বলা হয়েছে…

  • রাজ্যে আরও কোভিড টেস্ট বাড়াতে হবে। rt-pcr টেস্ট বাড়াতে হবে।
  • জনবহুল এলাকায় ভিড় এড়িয়ে চলার নির্দেশ। টিকাকরণ প্রক্রিয়ায় গতি আনতে হবে।
  • কলকাতায় করোনা আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। তার পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। এই দুই জেলার সমেত কলকাতা সংলগ্ন জেলাগুলিতেও বাড়তি সর্তকতা অবলম্বন করার কথা বলা হয়েছে।
  • সংক্রমনের নিরিখে কনটেইনমেন্ট জোন বাড়াতে হবে।
  • অক্সিজেন যাতে অপ্রতুল না হয় এখন থেকেই সেই বিষয়টি নিশ্চিত করতে হবে। এম্বুলেন্স এবং ভেন্টিলেশনের পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে।
  • কলকাতায় আরো অনেক বেশি মাইক্রো কনটেইনমেন্ট জোন তৈরির ক্ষেত্রে গুরুত্ব দিতে হবে।
  • সামনেই পয়লা বৈশাখ। সংক্রান্তি ও পহেলা বৈশাখের অনুষ্ঠানে ছোট করে উৎসব পালন করতে হবে এবং অতি অবশ্যই কোভিড গাইডলাইন মেনে।
  • করোনা টেস্টের পর কোভিড পজেটিভ অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক।

Advt

Previous articleমন্থর বোলিংয়ের জন্য জরিমানা দিতে হল ইয়ন মর্গ‍্যানকে
Next articleটিকাকরণে ‘জাতীয় পরিকল্পনা’ কী কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট