টিকাকরণে ‘জাতীয় পরিকল্পনা’ কী কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট

গোটা দেশে হু হু করে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। মারণ ভাইরাস রুখতে কার্যত হিমশিম অবস্থা একাধিক রাজ্যের । অক্সিজেনের অভাব, শয্যা সঙ্কট, ভ্যাকসিনের ঘাটতি। একাধিক সমস্যায় জেরবার গোটা দেশ। এই অবস্থায় কেন্দ্রের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন আদালতে। সেই আবহেই অক্সিজেনের জোগান, টিকাকরণের পদ্ধতি ও ওষুধের জোগান পদ্ধতি জানতে চেয়ে কেন্দ্রকে নোটিস পাঠালো সুপ্রিম কোর্ট।
দেশের সর্বোচ্চ আদালত করোনা আবহে কেন্দ্রের ‘জাতীয় পরিকল্পনা’ জানতে চাইল। প্রধান বিচারপতি এসএ বোবদে বলেন, “আমরা এই সমস্যায় আপনাদের জাতীয় পরিকল্পনা দেখতে চাই।”
দেশের ছয় হাইকোর্টে এই ধরনের আবেদনের শুনানি চলছে। যেখানে আলোচ্য বিষয় শয্যা সঙ্কট, অক্সিজেন ও রেমডেসিভি। এ বার সেই আলোচনায় অংশ নিয়েই কেন্দ্রকে নোটিস পাঠালো সুপ্রিম কোর্ট। এরই পাশাপাশি সার্বিক পরিস্থিতিকে জাতীয় আপৎকালীন অবস্থার সঙ্গে তুলনা করেছেন তিনি।
এসএ বোবদে বলেন, “আমরা ছয় হাইকোর্টে যে বিষয় আলোচনা হচ্ছে তার জন্য স্বতপ্রণোদিত মামলা রুজু করতে পারি। দিল্লি, বম্বে, সিকিম, মধ্য প্রদেশ, কলকাতা ও এলাহাবাদ হাইকোর্ট এ বিষয়ে সকলের ভাল দেখছে। কিন্তু তারপরেও কিছু বিভ্রান্তি থেকে যাচ্ছে।”
কয়েকদিন আগেই কেন্দ্র জানিয়েছে, ১৮ বছরের ঊর্ধ্বে যে কোনও ব্যক্তি পয়লা মে থেকে ভ্যাকসিন নিতে পারবেন। পাশাপাশি অক্সিজেনের সমস্যা মেটানোর জন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ চালু করেছে রেল। সেই মতো বিভিন্ন জায়গা থেকে ভর্তি হয়ে ট্যাঙ্ক অন্যত্র পৌঁছে যাচ্ছে। কিন্তু তাতেও সম্ভব হচ্ছে না অক্সিজেনের সম্পূর্ণ চাহিদা মেটানো।
দিল্লি হাইকোর্ট আগেই এই সমস্যাগুলি নিয়ে কার্যত তুলোধনা করেছে কেন্দ্রের। রাজধানীতে লাগাতার বাড়তে থাকা অক্সিজেন সঙ্কট নিয়ে একাধিক গুরুতর প্রশ্ন তুলে মোদি সরকারকে তীব্র ভর্ৎসনা করেছিল দিল্লি হাইকোর্ট। “অক্সিজেনের অভাবে জনগণের হাহাকার দেখতে পেয়েও সরকার কেন বাস্তব পরিস্থিতি স্বীকার করতে চাইছে না?” এই প্রশ্ন তুলেও কেন্দ্রকে তুলোধোনা করেছিলেন বিচারপতি। আদালত জানিয়েছিল, হাসপাতালগুলিকে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করা কেন্দ্রীয় সরকারের দায়িত্ব। তাই আমরা যে কোনও উপায়ে বাঁচার মৌলিক অধিকার রক্ষা করার নির্দেশ কেন্দ্রীয় সরকারকে দিচ্ছি। প্রয়োজনে শিল্পের জন্য ব্যবহার হওয়া সমস্ত অক্সিজেন ব্যবহার করা হোক পরিস্থিতি সামাল দিতে ।

Advt

Previous articleকোভিড পরিস্থিতি মোকাবিলায় ৫০ IAS অফিসারকে দায়িত্ব দিল নবান্ন
Next articleভিক্ষে, ধার বা চুরি, যেভাবে হোক অক্সিজেন জোগাড় করুন, কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা দিল্লি হাইকোর্টের