ল্যান্ডস্লাইড ভিকট্রির নেপথ্য নায়ক একজনই- অভিষেক

বলেছিলেন বিজেপি ডবল ডিজিট পেরোবে না। আর দুই-তৃতীয়াংশের বেশি আসন পেয়ে ক্ষমতায় আসবে তৃণমূলই। ফল ঘোষণার পরে তাঁর স্মিত হাসি চওড়া হল। আর ভোটের আগে তাঁর বিরুদ্ধে ওঠা সব কুৎসা ম্লান করে তিনি হলেন বিপুল ভোটে তৃণমূলের জয়ের নেপথ্য নায়ক। অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Benarjee)। মাঠে নেমে খেললেন। বল এগিয়ে করালেন গোলও। এই জয়ের কৃতিত্বের সিংহভাগই তৃণমূল (Tmc) নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandopadhyay), পাশাপাশি যুব তৃণমূল সভাপতি অভিষেকেরও। জয়ের পর সাংবাদিক বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও অভিষেককে কৃতিত্ব দিয়েছেন। তিনি বলেন, “এই ফলের কৃতিত্বের অনেকটাই অভিষেকের প্রাপ্য। এবার ভোটের ওয়ার রুম তৈরি করে, পরিকল্পিত কর্মসূচি তৈরি করে, ভোট যুদ্ধ পরিচালনা করেছে ওরাই”।

রাজনৈতিক বিশেষজ্ঞ থেকে তৃণমূল নেতৃত্ব সবাই এক বাক্যে স্বীকার করছে যেভাবে পাহাড় থেকে সাগর ভোটের আগে চষে বেরিয়েছেন অভিষেক, মমতা বন্দ্যোপাধ্যায়কে সামনে রেখে ভোট চেয়েছেন মানুষের দরবারে, তারই সোনার ফসল তুলল তৃণমূল। একুশের ভোটময়দানে প্রার্থী না হয়েও মোদি-শাহ তামাম বিজেপির (Bjp) কেন্দ্রীয় এবং রাজ্য নেতৃত্বের আক্রমণের নিশানায় ছিলেন ডায়মন্ড হারবারের সাংসদ। সারা প্রচার পর্বে তৃণমূল নেত্রীকে যতবার কটাক্ষ করেছেন তাঁরা, তার থেকে কয়েকগুণ বেশি বার আক্রমণ চালিয়েছিল অভিষেকের বিরুদ্ধে। এজেন্সি দিয়ে তাঁর উপর চাপ সৃষ্টির চেষ্টা হয়েছে। কিন্তু একের পর এক ‘চাপ’ ঠান্ডা মাথায় চাপ ঠান্ডা মাথায় সহ্য করে কাজ চালিয়ে গিয়েছেন তৃণমূল সাংসদ। দমে যাননি। বারবার বলেছেন, “আমি দমে যাওয়ার পাত্র নই”। যে কুৎসা অভিযোগ তাঁর বিরুদ্ধে তুলেছিল বিজেপি তারই জবাব দিয়েছেন সামনে দাঁড়িয়ে। যার ফল মিলেছে হাতেনাতে। কেন্দ্রের মোদি সরকারের ব্যর্থতা আর রাজ্যে মমতা সরকারের উন্নয়নের খতিয়ান তুলে ধরেছেন ভোটারদের সামনে।

আরও পড়ুন-পরিচয়পত্র না থাকলে হাসপাতাল থেকে ফেরানো যাবে না রোগী, কেন্দ্রীকে জাতীয় নীতি আনার নির্দেশ সুপ্রিম কোর্টের

তৃণমূল সূত্রে খবর, ১৯-এর লোকসভা ভোটের ফলে অশনি সংকেত আঁচ করেই ভোটকৌশলী প্রশান্ত কিশোরকে নিয়ে আসার প্রস্তাবত নাকি ছিল অভিষেকের। একের পর এক মাস্টারস্ট্রোকে বাংলায় মোদি-শাহের রথের চাকা বসে গেল। তৃণমূলের ‘ল্যান্ডস্লাইড ভিকট্রি’-তে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরেই সেকেন্ড ইন কম্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করল অভিষেক বন্দ্যোপাধ্যায়কে।

Advt

Previous articleপরিচয়পত্র না থাকলে হাসপাতাল থেকে ফেরানো যাবে না রোগী, কেন্দ্রকে জাতীয় নীতি আনার নির্দেশ সুপ্রিম কোর্টের
Next articleশেষ ২৪ ঘন্টায় দেশজুড়ে করোনার ঊর্ধ্বমুখী গ্রাফে সামান্য লাগাম, কমলো আক্রান্ত-মৃতের সংখ্যা