দিল্লির জন্য ৭০০ মেট্রিক টন অক্সিজেন নিশ্চিত করতেই হবে, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

দিল্লির জন্য ৭০০ মেট্রিক টন অক্সিজেনের (oxygen supply) জোগান নিশ্চিত করতে হবে। তার জন্য যদি গভীর রাত হয়ে যায়, তাও। ৫০০ বা ৫৪৫ মেট্রিক টন হলে সমস্যার সমাধান হবে না। কারণ ৭০০ মেট্রিক টন অক্সিজেনই প্রয়োজন। সম্প্রতি দিল্লি হাইকোর্ট (Delhi High Court) কেন্দ্রকে নির্দেশ দিয়েছিল রাজধানীতে ৭০০ মেট্রিক টন অক্সিজেন জোগান দিতে হবে। কিন্তু কেন্দ্র তা পূরণ করতে ব্যর্থ হওয়ায় কেন্দ্রীয় সরকারকে আদালত অবমাননার নোটিস পাঠিয়েছে দিল্লি হাইকোর্ট। তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল কেন্দ্রীয় সরকার। সেই প্রেক্ষিতেই সুপ্রিম কোর্ট কেন্দ্রকে এই নির্দেশ দিয়েছে ।

সর্বোচ্চ আদালতে প্রধান বিচারপতি এনভি রমন বিষয়টি তুলে দেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি এমআর শাহর বেঞ্চের হাতে। সেখানে সুপ্রিম কোর্ট জানায়, দিল্লিতে ৭০০ মেট্রিক টন অক্সিজেন প্রয়োজন। যেহেতু হাইকোর্ট এই নির্দেশ দিয়েছে, তাই দিল্লিবাসীর কাছে জবাব দিতে বাধ্য তারা। পাশাপাশি na কেন্দ্রের কাছে সুপ্রিম কোর্ট জানতে চায়, কীভাবে দ্রুত ৭০০ মেট্রিক টন অক্সিজেন পৌঁছে দেওয়া সম্ভব , তা জানাতে হবে আদালতকে।

যদিও কেন্দ্রের তরফে দাবি জানানো হয়েছিল,৭০০ নয় দিল্লিকে ৫০০ টন অক্সিজেন দিলেই পরিস্থিতি নিয়ন্ত্রণ করা যাবে। কিন্তু সুপ্রিম কোর্ট এই দাবি নাকচ করে দিয়ে সাফ জানিয়ে দিয়েছে, ৭০০ টনের নির্দেশ রয়েছে ৭০০ টনই দিতে হবে। ৫৫০ টনে সমস্যার সমাধান হবে না। বিকেল ৫টার মধ্যে কেন্দ্রকে অক্সিজেনের উৎস জানানোরও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্র অক্সিজেনের সরবরাহ সম্পর্কে জানানোর পর দেশের সর্বোচ্চ আদালত সাফ জানিয়েছে, রাতের মধ্যে ৭০০ মেট্রিক টন অক্সিজেনের জোগান নিশ্চিত করতে হবে। ৫০০ বা ৫৪৫ মেট্রিক টন হলে সমস্যার সমাধান হবে না।

Previous articleসংবাদ সম্প্রচারের ক্ষেত্রে সংবাদমাধ্যমের কোনও সীমাবদ্ধতা থাকা উচিত নয় : নির্বাচন কমিশন
Next articleকরোনা মোকাবিলায় ৫০ হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা রিজার্ভ ব্যাংকের