করোনা মোকাবিলায় ৫০ হাজার কোটি টাকা দেওয়ার ঘোষণা রিজার্ভ ব্যাংকের

ভারতে করোনা পরিস্থিতি ক্রমশ ভয়াবহ আকার নিয়েছে। হাসপাতালের বেডের অভাব, অক্সিজেনের অভাব, জীবনদায়ী ঔষধের অভাব আরও তীব্র হয়ে উঠেছে। এহেন পরিস্থিতিতে কোভিড মোকাবিলায় এবার এগিয়ে এল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Reserve Bank of India)। রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হলো, করোনা পরিস্থিতি(coronavirus situation) সামাল দিতে এবং দেশের অর্থনীতিকে আবার মূলস্রোতে ফেরাতে ৫০ হাজার কোটি টাকা ব্যয় করবে দেশের শীর্ষ এই ব্যাংক।

করোনার দ্বিতীয় ঢেউ ভারতের অর্থনীতির জন্য বড় বিপদের আভাস। এহেন অবস্থার মাঝে বুধবার রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাশ(Shaktikanta Das) বলেন, আগামী ২০২২ সালের মধ্যে ভ্যাকসিন তৈরি, অক্সিজেন সিলিন্ডার সরবরাহ এবং ভেন্টিলেটর ব্যবস্থার দিকে তাকিয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ৫০ হাজার কোটি টাকার ব্যবস্থা করছে। এর পাশাপাশি তিনি জানান, করোনা পরিস্থিতির ওপর রিজার্ভ ব্যাংকের নজর রয়েছে। এই পরিস্থিতি সামাল দিতে যত রকমের ব্যবস্থা করা যায় তা করা হবে। করোনা পরিস্থিতিতে কীভাবে ব্যবসা-বাণিজ্য চালু রেখে দেশের আয় বাড়ানো যায় সেটাও পর্যালোচনা করছে রিজার্ভ ব্যাংক।

আরও পড়ুন:দিল্লির জন্য ৭০০ মেট্রিক টন অক্সিজেন নিশ্চিত করতেই হবে, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের

এছাড়াও রিজার্ভ ব্যাংকের গভর্নর জানান, দেশে শীঘ্রই বর্ষা আসতে চলেছে এতে চাষবাসে কাঙ্খিত বৃদ্ধি ঘটায় একটি সুযোগ তৈরি হবে। রিজার্ভ ব্যাংকের তরফে অন্তত ২০০ জন বিভিন্ন জায়গায় লাগাতার কাজ করে চলেছেন। দেশের সমস্ত দুর্বল ক্ষেত্রগুলোকে চাঙ্গা করতে ব্যাংকের তরফে ইনসেনটিভ দেওয়া হবে। এবং ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যাংকের তরফে বেশ কিছু সুবিধা দেওয়া হবে বলেও এদিন জানান গভর্নর শক্তিকান্ত দাশ।

Advt

Previous articleদিল্লির জন্য ৭০০ মেট্রিক টন অক্সিজেন নিশ্চিত করতেই হবে, কেন্দ্রকে নির্দেশ সুপ্রিম কোর্টের
Next articleমুখ্যমন্ত্রীর উপর হামলার হুমকি বিজেপি সাংসদের, রাজ্য প্রশাসন দ্রুত ব্যবস্থা নিক