করোনার লাগামছাড়া সংক্রমণ, স্বস্তি দিতে পারে অক্সিজেন কনসেনট্রেটর!

করোনার দ্বিতীয় ঢেউয়ে বেলাগাম সংক্রমণ দেশে। মৃত্যু ও সংক্রমণ যে হারে বাড়ছে তাতে ক্রমশ ভয়াবহ হচ্ছে দেশের পরিস্থিতি। এই পরিস্থিতিকে জাতীয় বিপর্যয় বলে মন্তব্য করেছে সুপ্রিম কোর্ট। এরই মাঝে গোদের ওপর বিষফোঁড়ার মতো দেশজুড়ে অক্সিজেনের আকাল পড়েছে। অক্সিজেনের অভাবে বহু রোগীর মৃত্যুর খবরও সামনে এসেছে। এই পরিস্থিতিতে ভারতকে অক্সিজেন কনসেনট্রেটর পাঠিয়েছে আমেরিকা, ব্রিটেন। অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি মেটাতে বিকল্প হিসেবে ক্রমশ চাহিদা বাড়ছে অক্সিজেন কনসেনট্রেটরের। কিন্তু, আদতে অক্সিজেন কনসেনট্রেটর কী? কীভাবেই বা ব্যবহার করা হয় এটা? জেনে নিন এক ঝলকে।

অক্সিজেন কনসেনট্রেটর কী?

এই যন্ত্রের সাহায্যে পরিবেশ থেকে অক্সিজেন সংগ্রহ করা হয়। তার পর নলের মাধ্যমে রোগীকে অক্সিজেন দেওয়া হয়। অক্সিজেন সিলিন্ডার না থাকলে বিকল্প হিসেবে এই যন্ত্রকে কাজে লাগানো যেতে পারে। বর্তমান পরিস্থিতিতে যেভাবে দেশে অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি হচ্ছে, তাতে এই যন্ত্রের জুরি মেলা ভার। ২০১৫ সালে WHO-এর এক রিপোর্ট অনুসারে জানা গিয়েছে, টানা অপারেশনের জন্য এই যন্ত্র কাজে লাগে। একদিনে ২৪ ঘণ্টা অক্সিজেন দিতে পারে এই যন্ত্র।

বিশেষজ্ঞদের মতে, যেসব Covid 19 আক্রান্তদের মৃদু উপসর্গ রয়েছে এবং যাঁদের অক্সিজেনের মাত্রা ৮৫ শতাংশ বা তার উপরে, তাঁদের জন্য এই যন্ত্র ব্যবহার করা যেতে পারে।

কীভাবে কাজ করে এই যন্ত্র?

পরিবেশ থেকে বাতাস নিয়ে তার মাধ্যমে অক্সিজেন সংগ্রহ করে এই যন্ত্র। সেখান থেকে রোগী প্রয়োজন মতো রেগুলেটর বাড়িয়ে বা কমিয়ে নিতে পারেন। এটি বিদ্যুতে চলে। এই যন্ত্র চালাতে গেলে জল দিতে হয়। দ্রুত জল শুকিয়ে যেতে পারে, ফলে মেশিনে জল কমে যাচ্ছে কিনা, সেদিকে নজর রাখতে হবে।

কত দাম অক্সিজেন কনসেনট্রেটরের?

এই যন্ত্র কেনার আগে চিকিৎসকদের পরামর্শ নেওয়া জরুরি। অনলাইনেই মূলত পাওয়া যায়। এই যন্ত্রের দাম ২০ হাজার টাকা থেকে শুরু। তবে, এর থেকেও বেশি দামের অক্সিজেন কনসেনট্রেটর পাওয়া যায়, যার দাম ৬০ হাজার টাকা।

চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত এই অক্সিজেন কনসেনট্রেটর আমদানিতে ছাড় দিয়েছে কেন্দ্র ।

কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য মন্ত্রকের বিবৃতি অনুযায়ী, অক্সিজেন কনসেনট্রেটরকে ব্যক্তিগত ক্ষেত্রে আমদানির জন্য ছাড় দেওয়া হল।কুরিয়ার বা ই–কমার্স পোর্টালের মাধ্যমে এই সব অক্সিজেন কনসেনট্রেটরকে বাইরে থেকে আমদানি করা যাবে।

Advt

Previous articleব্রেকফাস্ট স্পোর্টস
Next articleএই প্রথম বাবা-মেয়ের একসঙ্গে শপথ নেওয়ার দৃশ্য দেখল বিধানসভা, কী বললেন দুলাল- রত্না?