প্রয়োজন ছাড়া গ্রেফতার নয়, বাড়ানো হোক প্যারোল-সীমা, করোনা নিয়ন্ত্রণে সুপ্রিম নির্দেশ

Supreme Court

করোনা রেয়াত করছেনা সংশোধনাগারগুলিকেও৷ এসব স্থানে জায়গায় তুলনায় বেশি মানুষ বাস করেন৷ তাই সংক্রমণ ছড়িয়ে পড়ছে দেশের একের পর এক সংশোধনাগারে৷

তিহার-সহ (Tihar Jail) দেশের একাধিক জেলে একই ছবি। এই প্রেক্ষিতে শনিবার সংশোধনাগারে বন্দিদের সংখ্যা অবিলম্বে কমানোর নির্দেশ দিলো সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালত বলেছে, রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের বিশেষ কমিটি যে সব বন্দিকে জামিন দেওয়ার সুপারিশ করেছে, তাদেরও অবিলম্বে জামিন দেওয়া হোক। সংক্রমণ রুখতে শনিবার এমনটাই নির্দেশ দিয়েছে, প্রধান বিচারপতি এনভি রামণ, বিচারপতি এল নাগেশ্বর রাও ও বিচারপতি সূর্যকান্তের বিশেষ বেঞ্চ।

আরও পড়ুন- নষ্ট হচ্ছে ভ্যাকসিন, টিকার অপচয় রোধে রাজ্যগুলিকে বার্তা স্বাস্থ্যমন্ত্রকের

পাশাপাশি সুপ্রিম কোর্ট জানিয়েছে, আদালতের নির্দেশে যে সব বন্দি প্যারোলে মুক্ত, তাঁদের যেন বাড়তি ৯০ দিনের প্যারোল এখনই দেওয়া হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে বলেই জানানো হয়েছে। এদিন আদালতে জানানো হয়, সংশোধনাগারগুলিতে এই মুহুর্তে মোট বন্দির সংখ্যা প্রায় ৪ লক্ষ। এর মধ্যে বেশ কিছু স্থানে জায়গার তুলনায় বন্দির সংখ্যা অনেক বেশি। এ দিন শীর্ষ আদালত বলেছে, বন্দিদের ও পুলিশ কর্মীদের স্বাস্থ্যের কথা ভেবেই সংশোধনাগারে ভিড় কমানো উচিত।

শনিবার জারি করা ১৪ পাতার ওই নির্দেশিকায় সুপ্রিম কোর্ট বলেছে, গত বছর করোনা সংক্রমণ শুরু হওয়ার পর বহু বন্দিকে ছেড়ে দেওয়া হয়েছিল। ২০২১-এ তাদের আবার ফিরিয়ে আনা হয়। ওই সব বন্দিকে দ্রুত মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রয়োজন ছাড়া যাতে গ্রেফতার না করা হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে এ দিন।

আরও পড়ুন- গোহারা হেরে রাজনীতি থেকে পাততাড়ি গুটিয়ে এবার শুটিংয়ে ফিরছেন রুদ্রনীল

এই করোনা আবহে গ্রেফতারির সংখ্যা কমিয়ে ও বন্দিদের চিকিৎসার ব্যবস্থা করে সংক্রমণ নিয়ন্ত্রণে উদ্যোগ নেওয়ার বিষয়ে জোর দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advt

Previous articleনষ্ট হচ্ছে ভ্যাকসিন, টিকার অপচয় রোধে রাজ্যগুলিকে বার্তা স্বাস্থ্যমন্ত্রকের
Next articleএবার বাংলাদেশেও ধরা পড়ল করোনার ভারতীয় ভেরিয়েন্ট