বাড়ি-বাড়ি গিয়ে টিকাকরণ হলে বাঁচত অনেক প্রাণ, প্রবীণদের টিকাকরণ নিয়ে কেন্দ্রকে তোপ বম্বে হাই কোর্টের

দেশে লাগামছাড়া মাত্রায় বাড়ছে করোনা সংক্রমণ। তার মধ্যে ভ্যাকসিন নিয়ে কেন্দ্রকে তীব্র ভর্ৎসনা করল বম্বে হাইকোর্ট। প্রবীণদের করোনা টিকাকরণ নিয়ে বম্বে হাইকোর্টের তিরস্কার শুনতে হল কেন্দ্রকে।

টিকাকরণ নিয়ে একটি মামলার শুনানি চলছিল বম্বে হাই কোর্টে। আদালতের প্রশ্ন, কেন বাড়িতে বাড়িতে গিয়ে হচ্ছে না টিকাকরণ? পাশাপাশি তাদের পর্যবেক্ষণ, কয়েক মাস আগে থেকে যদি বাড়ি-বাড়ি গিয়ে প্রবীণ নাগরিকদের টিকাকরণ করা হত,- তাহলে বাঁচত অনেক প্রাণ।

বম্বে হাইকোর্টের প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি জিএস কুলকার্নির ডিভিশন বেঞ্চ এদিন দেশের করোনার জেরে মৃত্যুমিছিল এবং ভ্যাকসিন বণ্টন নিয়ে কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন। টিকাকেন্দ্রের বাইরে দীর্ঘক্ষণ লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে প্রবীণ নাগরিকদের। কাউকে হুইলচেয়ারে বসে থাকতেও দেখা যাচ্ছে। যা অত্যন্ত দু:খজনক। এইসব ঘটনার উল্লেখ করে তাদের বক্তব্য, ভ্যাকসিন চলে আসার পরেও কেন প্রবীণ নাগরিকদের টিকাকরণ নিয়ে তৎপরতা দেখায়নি কেন্দ্র। প্রবীণ নাগরিকদের বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করলে হয়তো অনেকেরই প্রাণ বাঁচানো যেত, এমনটাই পর্যবেক্ষণ বম্বে হাইকোর্টের।

এদিকে করোনার দ্বিতীয় ঢেওয়ে বিপর্যস্ত ভারত। রোজই লাফিয়ে লাফিয়ে বাড়ছে দৈনিক সংক্রমিত, মৃতের সংখ্যা। দেশের স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশ করা বুলেটিনই জানাচ্ছে, ভারতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ২০৫ জনের। তার মধ্যে আবার দেশজুড়ে ভ্যাকসিনের আকাল। বিভিন্ন রাজ্যের সঙ্গে ভ্যাকসিন-বন্টন ঘিরে কার্যত রোজই সংঘাতে জড়াচ্ছে কেন্দ্র। এর আগে দেশের করোনা পরিস্থিতি নিয়ে দিল্লি হাইকোর্ট ও সুপ্রিম কোর্ট কড়া ভাষাতেই বারবার সমালোচনা করেছে কেন্দ্রের।

আরও পড়ুন- করোনা ভয়ঙ্কর পরিস্থিতি মোকাবিলায় ৮ সপ্তাহের কড়া লকডাউন, সুপারিশ ICMR প্রধানের

Advt

Previous articleকরোনা ভয়ঙ্কর পরিস্থিতি মোকাবিলায় ৮ সপ্তাহের কড়া লকডাউন, সুপারিশ ICMR প্রধানের
Next articleকরোনার কোপ শেয়ারবাজারে, ৪৭১ পয়েন্ট নামল সেনসেক্স