ইজরায়েল-প্যালেস্তাইন সঙ্ঘর্ষে আরব দুনিয়ায় যুদ্ধের আতঙ্ক

ইজরায়েল(Israel) ও প্যালেস্তাইনের(Palestine) সংঘর্ষের জেরে উত্তাল হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। পরিস্থিতি যে তৃতীয় বিশ্বযুদ্ধের(third world war) দিকে নিয়ে যাচ্ছে দেশকে এমনটাই অনুমান করছেন বিশেষজ্ঞরা। যুদ্ধের আতঙ্ক ঘিরে ধরেছে আরব দুনিয়াকে(Arabian countries)। লড়াই এখন শুধুমাত্র প্যালেস্টাইন ও ইজরায়েলের মধ্যে নেই, লেবাননের(Lebanon) সঙ্গেও অশান্তি শুরু হয়েছে ইজরায়েলের। সীমান্তে একে অপরকে লক্ষ্য করে চলছে গোলাবর্ষণ। এই অশান্তিকে কেন্দ্র করে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে। অন্যদিকে গাজা ও ইজরায়েলের রক্তক্ষয়ী সংগ্রাম থামাতে যুদ্ধবিরতির আবেদন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও তাতে সাড়া দেয়নি কোনও পক্ষই।

ইজরায়েল সূত্রে জানা গিয়েছে, লেবানন থেকে ৬টি রকেট ছোড়া হয়েছিল তাদের দিকে। পাশাপাশি লেবানন পাল্টা অভিযোগ করেছে ইজরায়েল তাদের দিকে লক্ষ্য করে ক্রমাগত গুলি চালাচ্ছে। ২২ টি বোমা ফেলা হয়েছে বলে অভিযোগ। পরিস্থিতি যা তাতে প্যালেস্তাইনের পাশাপাশি এবার লেবাননের সঙ্গেও যুদ্ধের আশঙ্কা তৈরি হয়েছে। অন্যদিকে, লাগাতার অশান্তিতে উত্তাল গাজা ও ইজরায়েল। বাইডেনের শান্তি প্রস্তাবের পর ৬২টি যুদ্ধবিমান থেকে গাজায় প্রায় ১০০টি মিসাইল ছুঁড়েছে ইজরায়েলের সেনাবাহিনী। ইজরায়েলের লক্ষ্য ছিল মূলত জঙ্গিদের তৈরি সুড়ঙ্গগুলি। ইজরায়েলের বিরোধিতায় সরব হয়েছে ইরাক, তুরস্কের মত মুসলিম দেশগুলি।

আরও পড়ুন:CBI-ডিরেক্টর পদ ৩ মাস ফাঁকা, কে সিদ্ধান্ত নিচ্ছে, উঠছে প্রশ্ন

এদিকে ইজরায়েলের পাল্টা হামলায় প্রায় ২০ লক্ষ মানুষের বাসস্থান গাজা শহর কার্যত বিধ্বস্ত। ইজরায়েলের বিমান হানা প্রায় ৫০০টি বহুতল ভেঙে গুঁড়িয়ে গিয়েছে। মঙ্গলবার থেকে ত্রাণ নিয়ে আসা ট্রাক গাজায় ঢুকতে দিচ্ছে না ইজরায়েলের সেনাবাহিনী। এপর্যন্ত সংঘর্ষে প্যালেস্তাইনের ২১২ জন নাগরিকের মৃত্যু হয়েছে। ইজরায়েল লক্ষ্য করে কমপক্ষে ৩ হাজার রকেট ছুঁড়েছে হামাস। এতে মৃত্যু হয়েছে ইহুদি দেশটির অন্তত ১২ জন নাগরিকের।

Advt

Previous articleCBI-ডিরেক্টর পদ ৩ মাস ফাঁকা, কে সিদ্ধান্ত নিচ্ছে, উঠছে প্রশ্ন
Next articleসাইক্লোনে ছারখার গুজরাত, যাচ্ছেন প্রধানমন্ত্রী