অতিমারির মধ্যেই ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণকে মহামারী বলে ঘোষণা করল তেলেঙ্গানা সরকার

করোনার দ্বিতীয় ঢেউয়ে জর্জরিত গোটা দেশ। এর মধ্যেই নতুন করে উদ্বেগ বাড়াচ্ছে ‘ব্ল্যাক ফাঙ্গাস’ বা ‘মিউকরমাইকোসিস’-এর সংক্রমণ। দেশের অনান্য রাজ্যের মতো পশ্চিমবঙ্গেও মোট পাঁচজন ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। করোনা আবহে রাজস্থানের পর আজ, বৃহস্পতিবার ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণকে মহামারী হিসেবে ঘোষণা করেছে তেলঙ্গানা সরকার।
বৃহস্পতিবার তেলেঙ্গানা সরকারের তরফে জানানো হয়েছে, ১৮৯৭ সালের মহামারী আইন অনুযায়ী, মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারী হিসেবে ঘোষণা করা হল। রাজ্য সরকার সাফ জানিয়েছে, সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলিকে কেন্দ্রীয় সরকার এবং আইসিএমআর-এর গাইডলাইন মেনে চিকিৎসা করতে হবে। গতকাল স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, রাজ্যের মোট ৮০ জন এই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। রাজ্যের গান্ধী হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে বলে জানিয়েছে তেলেঙ্গানা স্বাস্থ্য দফতর।
অন্যদিকে বুধবার রাজস্থানে ১০০ জন রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ায় জয়পুরের সওয়াই মান সিংহ হাসপাতালে আলাদা ওয়ার্ড তৈরি হয়েছে। এমনকি এই সংক্রমণকে বুধবার ‘মহামারি’ হিসাবে ঘোষণা করেছে রাজস্থান সরকার। রাজস্থানের মুখ্য স্বাস্থ্যসচিব অখিল অরোরা মহামারি আইনের আওতায় একটি নির্দেশিকা জারি করে জানান, ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারির তালিকায় ফেলা হয়েছে। তাই সেই নিয়ম অনুযায়ী কোনও ব্যক্তি এই রোগে আক্রান্ত হলে সরকারের খাতায় তাঁর নাম অবশ্যই নথিভুক্ত করা হবে। ফলে কীভাবে ছড়াচ্ছে এই সংক্রমণ ,সেই সংক্রান্ত পুঙ্খানুপুঙ্খ তথ্য পাওয়া যাবে। যা চিকিৎসকদের কাজে আসবে। গত সোমবার রাজস্থানের স্বাস্থ্যমন্ত্রী রঘুনাথ শর্মা নির্দেশিকা জারি করে অবিলম্বে ব্ল্যাক ফাঙ্গাসের ব্যবহৃত ওষুধটি ২,৫০০ শিশি কেনার কথা জানায়।
এদিকে মহারাষ্ট্রে ভয়াবহ আকার ধারণ করেছে এই ব্ল্যাক ফাঙ্গাস। রাজ্যের স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী , ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্তের সংখ্যা ১৫০০ এর গণ্ডি পেরিয়েছে। এদের মধ্যে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে মোট ৯০ জনের। সংক্রমণের চিকিৎসার জন্য কেন্দ্রীয় সরকারকে দ্রুত ওষুধ ও ইঞ্জেকশন পাঠানোর আর্জি জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে। সুত্রের খবরে জানা গেছে, ওষুধের জোগান বাড়ানোর জন্য মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে অনুরোধ জানাবেন। অন্যদিকে রাজধানী দিল্লিতেও ব্ল্যাক ফাঙ্গাসের প্রভাবে মৃত্যু হয়েছে মোট ১৩০ জনের।

Advt

Previous articleকরোনায় প্রয়াত সংগীত শিল্পী অরিজিৎ সিংয়ের মা
Next articleকরোনা আবহে চোখ রাঙাচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস, গাউডলাইন দিল এইমস