নারদকাণ্ডে ৪ হেভিওয়েট নেতা আপাতত গৃহবন্দি, মামলা গড়াল উচ্চতর বেঞ্চে

জেল হেফাজত থেকে রেহাই পেলেও নারদকাণ্ডে ধৃত চার হেভিওয়েট নেতা সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukharjee), ফিরহাদ হাকিম (Firhad Hakim), মদন মিত্র (Madan Mirta) এবং শোভন চট্টোপাধ্যায়ের (Sobhan Chatterjee) কে আপাতত গৃহবন্দি থাকতে হবে। শুক্রবার সাড়ে এগারোটা নাগাদ হাইকোর্টে (Highcourt) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি শুরু হয়। কিন্তু চার হেভিওয়েট নেতার অন্তর্বর্তী জামিন নিয়ে দুই বিচারপতির মধ্যে মতভেদ তৈরি হয়। অরিজিৎ বন্দ্যোপাধ্যায় জামিন মঞ্জুর করলেও এই সিদ্ধান্তের বিরোধিতা করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয় আপাতত ৪ হেভিওয়েট নেতাকে গৃহবন্দি থাকতে হবে। যেহেতু দুই বিচারপতি যেহেতু সহমত হননি তাই উচ্চতর বেঞ্চ তৈরি করতে হবে। সেখানে এই মামলার শুনানি। তবে গৃহবন্দি থাকলেও চিকিৎসায় যাবতীয় সাহায্য করা হবে। একইভাবে তদন্তে সবরকম সহযোগিতা করতে হবে হেভিওয়েটদের।

নারদ মামলায় চার নেতা-মন্ত্রীর জামিন নিয়ে প্রকাশ্যে হাইকোর্টের দুই বিচারপতির মতভেদ। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ও বিচারপতির ডিভিশন বেঞ্চে মতানৈক্য হয়। সুব্রত মুখোপাধ্যায়, ফিরহাদ হাকিম, মদন মিত্র এবং শোভন চট্টোপাধ্যায়ের জামিনের পক্ষে ছিলেন বিচারপতি। কিন্তু প্রধান বিচারপতি এই জামিনের বিরোধিতা করেন। শেষে ওই চারজনের গৃহবন্দির নির্দেশ দেন বিচারপতিরা। অভিযুক্ত পক্ষের আইনজীবী অভিষেক মনু সিংভি জানিয়েছেন, জামিনের জন্য তাঁরা বৃহত্তর বেঞ্চে আবেদন জানাবেন।

গৃহবন্দির বিষয়টি নিয়ে বিচারপতিদের কাছে অভিষেক মনু সিংভি প্রশ্ন তোলেন, ‘‘হাউস অ্যারেস্ট কেন?” কোভিড পরিস্থিতিতে কলকাতা পুরসভার পক্ষ থেকে ফিরহাদ হাকিমের ভূমিকা কথা উল্লেখ করেন তিনি। বলেন, তাঁর অনুপস্থিতিতে অনেক কাজ আটকে রয়েছে।

এই সওয়ালের জবাবে সিবিআই-এর আইনজীবী বলেন, গৃহবন্দি হলেও বাড়ি থেকে কাজ করতে কোনও বাধা নেই। তবে অভিষেক এই মামলায় অভিযুক্তদের সাধারণের সঙ্গে কেন তুলনা করা হচ্ছে, সে প্রশ্ন তোলেন। গৃহবন্দির নির্দেশ আসতেই বৃহত্তর বেঞ্চে যাওয়ার কথা জানিয়েছেন তিনি। তৃণমূল সাংসদ এবং আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায়ও মামলা বৃহত্তর বেঞ্চে স্থানান্তরিত করার পক্ষে সওয়াল করেন। বৃহত্তর বেঞ্চে শুনানি শেষে রায়দান না হওয়া পর্যন্ত আপাতত ৪ হেভিওয়েট নেতাকে গৃহবন্দি থাকতে হবে।

Previous articleমহারাষ্ট্রের গডচিরলিতে পুলিশের গুলিতে খতম ১৩ মাওবাদী
Next articleমোদি সরকারের সৌজন্যে ফের মহার্ঘ পেট্রোল-ডিজেল! কলকাতায় কত দাম জানেন?