করোনা সংক্রান্ত মামলায় অবাস্তব নির্দেশ বন্ধ করুক হাইকোর্ট, মন্তব্য সুপ্রিম কোর্টের

করোনা ভয়াবহ আকার নিয়েছে দেশ জুড়েই৷ সংক্রমণ নিয়ে দেশের হাইকোর্টগুলিতে মামলাও হচ্ছে পাল্লা দিয়ে৷ সেই সব মামলায় নানা ধরনের রায় ঘোষণা হচ্ছে৷

এবার করোনা সংক্রান্ত বিভিন্ন মামলার রায় দানের সময় হাইকোর্টগুলিকে সতর্ক এবং সচেতন থাকার পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের মন্তব্য, এই মুহূর্তে করোনা নিয়ে হাইকোর্টগুলি এমন নির্দেশ দেওয়া বন্ধ করুক, যা পালন করা সম্ভব নয়।

কিছুদিন আগে এলাহাবাদ হাইকোর্টের একই ধরনের এক মামলার নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ওই নির্দেশে এলাহাবাদ হাই কোর্ট বলেছিল, ৪ মাসের মধ্যে উত্তরপ্রদেশের প্রতিটি নার্সিং হোমের প্রতিটি শয্যায় অক্সিজেনের সুবিধা থাকতে হবে। পাশাপাশি বলা হয়েছিলো, আগামী ১ মাসের মধ্যে উত্তরপ্রদেশের প্রতিটি গ্রামে ICU- সুবিধা যুক্ত ২টি করে অ্যাম্বুল্যান্স থাকতেই হবে। সুপ্রিম কোর্টের বিচারপতি বিনীত সারন ও বিচারপতি বি আর গাভাইয়ের ডিভিশন বেঞ্চ বলেছে, হাইকোর্টের এমন নির্দেশ দেওয়া উচিত, যে নির্দেশ বাস্তবসম্মত, যা পালন করা যাবে।

উত্তরপ্রদেশে এখনও পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ১৬ লক্ষ। এপ্রিল মাসে দৈনিক সংক্রমণ ২০ হাজার অতিক্রম করেছিলো। ওই সময় উত্তরপ্রদেশের হাসপাতালে অক্সিজেনের অভাব নিয়ে সমালোচনা হয়েছিল। আদালতে উত্তরপ্রদেশ সরকার দাবি করে, রাজ্যে অক্সিজেনের জোগানে কোনও ঘাটতি নেই। এরপরেও সুয়োমটো মামলা হয় এলাহাবাদ হাইকোর্টে। সেই মামলার রায়েই স্থগিতাদেশ জারি করেছে সুপ্রিম কোর্ট।

আরও পড়ুন:শেষ ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত ৪,১৯৪ জন, সামান্য কমলো সংক্রমণ

Advt

Previous articleশেষ ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত ৪,১৯৪ জন, সামান্য কমলো সংক্রমণ
Next articleকরোনা পরিস্থিতিতে ভবানীভবনে যাবেন না, ভার্চুয়াল মাধ্যম চান অর্জুন সিং