ঘূর্ণিঝড়ের দাপটে ফেন্সিং ভেঙে গ্রামে ঢুকতে পারে বাঘ, তাই ড্রোনের সাহায্যে নজরদারি চলছে সুন্দরবনে

 ঘূর্ণি ঝড়ের (cyclone Yass) দাপটে জলোচ্ছ্বাসের প্রাবল্যে ফেন্সিং ভেঙে জঙ্গলের বাঘ(royal Bengal in village) ঢুকে পড়তে পারে লোকালয়ে। বুলবুল, আয়লা এবং আমফান প্রতিটি ঘূর্ণিঝড়ের সময় এই অভিজ্ঞতা হয়েছে সুন্দরবনবাসীর। কিন্তু প্রশাসন এবার আর এই ভুল করতে চায় না। তাই এবার বাড়তি ব্যবস্থা রাখা হচ্ছে। বনদফতরের বিট অফিস ও ক্যাম্প অফিসে কর্তব্যরত বন কর্মীদের দায়িত্ব দেওয়া হয়েছে ঘূর্ণিঝড়ের পরে যাতে কোনও ভাবেই জলা জঙ্গল থেকে বাঘ বেরিয়ে লোকালয়ে ঢুকতে না পারে সেদিকে নজর রাখতে। আর তাই এখন থেকেই গ্রাম লাগোয়া জঙ্গলের দিকে ফেন্সিং সরিয়ে নাইলনের জাল লাগানো হচ্ছে। সুন্দরবনের(Sunderban tiger sanctuary) একদিকে ব্যাঘ্র প্রকল্প আর তার পাশেই রয়েছে দক্ষিণ চব্বিশ পরগনা জেলার বিভাগীয় বন আধিকারিক এর বিশেষ বনাঞ্চল। ইয়াস উপকূলে আছড়ে পড়ার পর সুন্দরবনের জঙ্গলের ক্ষয়ক্ষতি দেখতে এবং বাঘের গতিবিধির ওপর নজর রাখতে ড্রোনের সাহায্যে নজরদারি চালাবেন বনকর্মীরা।

 

ঘূর্ণিঝড়ের দাপটে কোনও ভাবেই যাতে ফেন্সিং ভেঙে বাঘ, হরিণ বা অন্য বন্যপ্রাণী বেরিয়ে আসতে না পারে সেজন্য নদী পথেও টহলদারি চালাবে বন দফতরের কুইক রেসপন্স টিম। ডিএফও মিলন মন্ডলের নেতৃত্বে একটি কুইক রেসপন্স টিম পুরো জেলার পরিস্থিতির ওপর নজর রাখবে। কুলতলি এলাকায় ক্ষয়ক্ষতির দিক মাথায় রেখে অরণ্যপ্রহরী নামের একটি বড় বোট মোতায়েন থাকবে । সেই বোটে থাকবে ১৮ জন সদস্য। তাঁরা দ্রুত এলাকায় গিয়ে ভেঙে পড়া ফেন্সিং দ্রুত মেরামত করবেন।

নজরদারি সত্ত্বেও গ্রামের কোথাও যদি বাঘ ঢুকে পড়ে তাহলে পরিস্থিতি সামলাতে কুলতলি ও ঝড়খালি এই দুই বিট অফিসে দুটি আলাদা টিম তৈরি আছে। তারা যত দ্রুত সম্ভব সেই এলাকায় গিয়ে বাঘকে ঘুমপাড়ানি গুলি ছু়ড়ে কাবু করা হবে। বন দফতরের বোটে ঘুমপাড়ানি বন্দুক, লোহার খাঁচা ও নাইলনের শক্ত , মোটা জাল রাখা হয়েছেl এই গোটা পদ্ধতির নজরদারি চলবে ড্রোনের মাধ্যমে। শুধুমাত্র কুলতলি বিট অফিস এলাকায় দেউলবাড়ি-দেবীপুর, গুড়গুড়িয়া-ভুবনেশ্বরী ও মৈপীঠ-বৈকুণ্ঠপুর এই তিনটি গ্রাম পঞ্চায়েত এলাকায় ৩৭ কিলোমিটার নাইলনের ফেন্সিং রয়েছে। ঘূর্ণিঝড়ে যোগাযোগ ব্যবস্থা পুরোপুরি বিপর্যস্ত হতে পারে। তাই গভীর জঙ্গলের মধ্যে থাকা বনদফতরের বিট অফিস ও ক্যাম্প গুলিতে অন্তত ১৫ দিনের খাবার, ওষুধ, পানীয় জল মজুত রাখা হয়েছে।

বনকর্মীরা জঙ্গলের ফেন্সিংয়ের নজরদারির পাশাপাশি নদী বাঁধেরও খেয়াল রাখবেন। দুর্গত মানুষকে উদ্ধার করতে ডিভিশনের মোট ৬ লগিং অপারেশন টিম তৈরি করা হয়েছে। সেই টিমে থাকবে ১২ জন সদস্যl বারুইপুর, ক্যানিং, ডায়মন্ড হারবার, নামখানা, রায়দিঘি, রামগঙ্গা মূলত রেঞ্জ অফিসাররাই এই টিমগুলোর নেতৃত্ব দেবেন।

Previous articleব্ল্যাক ফাঙ্গাসের পর এবার হলুদ ফাঙ্গাসের হানা, জানুন কতটা বিপদজনক এই ছত্রাক
Next articleমহানগরকে ৬টি জোনে ভাগ করে ইয়াস মোকাবিলায় পুরোপুরি তৈরি কলকাতা পুরসভা