মহানগরকে ৬টি জোনে ভাগ করে ইয়াস মোকাবিলায় পুরোপুরি তৈরি কলকাতা পুরসভা 

আলিপুর আবহাওয়া (Alipur weather office) দফতরের পূর্বাভাস অনুযায়ী ঘূর্ণিঝড় ( Cyclone Yaas) বালাসোরে (landfall will be on Balasore) আছড়ে পড়বে। বালাসোর থেকে কলকাতার দূরত্ব ২৪৪ কিলোমিটার। সেই অর্থে মারাত্মক ক্ষয়ক্ষতির সম্ভাবনা কলকাতায় প্রায় নেই বললেই চলে। তবুও বিপর্যয় মোকাবিলার প্রস্তুতিতে (disaster management team) কোনরকম ত্রুটি রাখছে না নবান্ন (nabanna)এবং কলকাতা পুরসভা (Kolkata corporation)। ইতিমধ্যেই ইয়াস মোকাবিলায় মহানগরকে ছ’টি জো়নে ভাগ(divided into six zone) করেছে কলকাতা পুরসভা। প্রত্যেকটি জোনের দায়িত্বে থাকছেন এক এক জন জনপ্রতিনিধি। সঙ্গে থাকছে তাঁদের নেতৃত্বে বিশাল একটি টিম। যারা ঘূর্ণিঝড় পরবর্তী কলকাতায় যে কোনও রকম সমস্যা মোকাবিলার জন্য ১০০ শতাংশ তৈরি। এই ছটি জোন হল : উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা, মধ্য কলকাতা, পূর্ব কলকাতা, যাদবপুর, টালিগঞ্জ এবং বেহালা। প্রতিটি জোন একে অপরের সঙ্গে সমন্বয় রক্ষা করে কাজ করবে।

উত্তর কলকাতার দায়িত্বে রয়েছেন অতীন ঘোষ। দক্ষিণ কলকাতায় দেবাশিষ কুমার। পূর্ব কলকাতায় স্বপন সমাদ্দার। মধ্য কলকাতায় জীবন সাহা । তাপস রায় টালিগঞ্জ। যাদবপুরে অরূপ বিশ্বাস এবং বেহালায় তারক সিং। এই সাতজন কলকাতায় নিজ নিজ এলাকার পরিস্থিতি নিয়ে বরো এক্সিকিউটিভ, বরো কো-অর্ডিনেটর, পুরকর্মীদের সঙ্গে সমন্বয় রেখে পরিস্থিতি সামলাবেন।

এনডিআরএফের সাতটি টিম ইতিমধ্যেই কলকাতা পুরসভার বিভিন্ন ওয়ার্ডে মোতায়েন করা হয়েছে। পাশাপাশি বড় ধরনের বিপর্যয় হলে পানীয় জল সরবরাহ থেকে শুরু করে বিদ্যুৎ পরিষেবায় যাতে কোনরকম বিঘ্ন না ঘটে সে দিকে নজর দেওয়া হবে। সেইসঙ্গে আছে ঝড়ের দাপটে মূল রাস্তার উপর গাছ ভেঙে পড়ার সম্ভাবনা। সেগুলিকে যাতে দ্রুত সরিয়ে ফেলা যায় কার জন্য পুরসভা পুরোদস্তুর প্রস্তুত বলে পুরসভা সূত্রে জানানো হয়েছে।

Previous articleঘূর্ণিঝড়ের দাপটে ফেন্সিং ভেঙে গ্রামে ঢুকতে পারে বাঘ, তাই ড্রোনের সাহায্যে নজরদারি চলছে সুন্দরবনে
Next articleকরোনায় মৃত পতঞ্জলির ডেয়ারি ব্যবসার প্রধানের, চলছিল আলোপ্যাথি চিকিৎসা