‘ইয়াস’ তাণ্ডবের আশঙ্কা, ঘূর্ণিঝড় মোকাবিলায় একগুচ্ছ পদক্ষেপ কলকাতা পুলিশের

২০২০ সালের আমফান-পরবর্তী ছবি

‘ইয়াস’ মোকাবিলায় তৎপর কলকাতা পুলিশ। আবহাওয়া দফতরের সূত্র অনুযায়ী, এই মুহূর্তে দিঘা থেকে ৪২০ কিলোমিটার দূরে রয়েছে ইয়াস। পারাদ্বীপ থেকে দূরত্ব ৩২০ কিলোমিটার। ইতিমধ্যেই দিঘা, ফ্রেজারগঞ্জ, গঙ্গাসাগর, মুড়িগঙ্গায় জলোচ্ছ্বাস বেড়ে গিয়েছে। কলকাতার কান ঘেঁষে বেড়তে পারে ইয়াস। সেই কারণে ‘ইয়াস’ মোকাবিলায় একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে কলকাতা পুলিশ।

১) শহরে ঘূর্ণিঝড়ের সময় গাছের ডাল পড়ে ভেঙে তুবড়ে গিয়েছে গাড়ি। তাই বিপজ্জনক বাড়ি বা পাঁচিল ও এমন কিছু, যা পড়ে গাড়ির ক্ষতি হতে পারে সেখান থেকে গাড়ি সরিয়ে ফেলার নির্দেশ দেওয়া হয়েছে। গাছের তলাতে পার্কিং করা যাবে না। এই নিয়ে কলকাতা পুলিশের প্রত্যেকটি ট্রাফিক গার্ডকে সতর্ক করেছে লালবাজার।

২) শহরের সমস্ত ফ্লাইওভারে যান চলাচল নিষিদ্ধ করছে কলকাতা পুলিশ।

৩) ঘূর্ণিঝড়ের সময় কোনও পুলিশকর্মীকেই বাইরে না বেরোনর কথা বলা হয়েছে। ওই সময় কোনও পুলিশকর্মী যেন গাছ, বিলবোর্ড বা বিপজ্জনক বাড়ির কাছে না দাঁড়ান জানিয়ে দিয়েছে লালবাজার।

৪) পুলিশের ওয়্যারলেস যন্ত্রগুলি চার্জ না থাকার জন্য যেন বন্ধ না হয়ে যায়। সেই কারণে যেন পুরো চার্জ থাকে।

৫) ‘ইয়াস’ শুরুর আগেই ট্রাফিক গার্ড ও থানাগুলিকে ফ্লাইওভার, ব্রিজ ও রাস্তা থেকে গার্ডরেল ও ট্রাফিকের অন্যান্য সরঞ্জাম সরিয়ে নিয়ে যেতে বলা হয়েছে।

৬) পুলিশের প্রত্যেকটি ইউনিটকে ড্রাগন লাইট ও জেনারেটার প্রস্তুত রাখার কথা জানানো হয়েছে।

আরও পড়ুন-কুর্ণিশযোগ্য সিদ্ধান্ত, করোনায় কর্মীর মৃত্যু হলে ৬০ বছর পর্যন্ত বেতন দেবে টাটা স্টিল

৭) পুরসভার সাহায্যে সরাতে হবে হোর্ডিং সরানোর নির্দেশ।

৮) পুলিশকর্মীরা পর্যাপ্ত শুকনো খাবার নিজেদের সঙ্গে রাখার নির্দেশ লালবাজারের।

৯) নির্মীয়মান বহুতলের ক্রেন সরিয়ে নিয়ে যেতে বলা হয়েছে।

১০) সোমবার থেকেই লালবাজারে শুরু হয়েছে ‘ইউনিফায়েড কম্যান্ড সেন্টার’-এর কাজ। কলকাতাবাসীর সুবিধার জন্যে চারটি হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। নম্বরগুলি হল ৯৪৩২৬১০৪২৯, ৯৪৩২৬১০৪৩০, ৯৪৩২৬১০৪৩৬ ও ৯৪৩২৬১০৪৫০। এই বিশেষ কন্ট্রোলরুমে পুলিশ আধিকারিকরা ছা়ড়াও থাকছেন পুরসভা, সিইএসসি, এনডিআরএফ, সেনা, পিডব্লুডি, দমকল, কেএমডিএ ও অন্যান্য দফতরের আধিকারিকরা। কয়েকটি দফতরের জন্য ওই ঘরেই আলাদা সাব কন্ট্রোল রয়েছে। এই কন্ট্রোলে থাকা জায়েন্ট স্ক্রিনে ঘূর্ণিঝড় ও তার পরবর্তী পরিস্থিতির দিকে নজর রাখা হবে বলে জানিয়েছে পুলিশ।

১১) বন দফতরের ১৬টি টিম কলকাতার ৯ টি ডিভিশনে তৈরি রাখা হচ্ছে। পুলিশের কাছে খবর পেয়ে ছুটে যাবে সেই টিম।

১২) আজ, মঙ্গলবার থেকেই গঙ্গায় স্নান করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ঘাটে দাঁড়ান বারণ। মৎস্যজীবীরা যাতে নৌকা গঙ্গায় না নামান, সেই ব্যাপারেও তাঁদের সতর্ক করা হচ্ছে।

১৩) আগেই কলকাতার বিপজ্জনক বাড়িগুলি চিহ্নিত করা হয়েছিল। এই সমস্ত বাড়ির বাসিন্দাদের সরানোর কাজও শুরু হয়েছে। নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে তাঁদের। এছড়াও সতর্ক করা হয়েছে, কেউ যেন বিপজ্জনক পাঁচিলের পাশে না থাকে।

১৪) ‘ইয়াস’ মোকাবিলা করতে কলকাতার সব সরকারি হাসপাতালে তৈরি থাকবেন চিকিৎসকরাও। কোভিড রোগীদের জন্য আগামী সাতদিন ২৪ ঘণ্টাই চালু থাকবে অক্সিজেন কন্ট্রোল রুম।

Advt

Previous articleপ্রধান বিচারপতির আপত্তি, CBI-প্রধান হতে পারছেন না মোদি- শাহের ঘনিষ্ঠরা
Next articleকলকাতায় ফের দামের রেকর্ড গড়ল জ্বালানি তেল, পেট্রোলের নতুন দাম কত?