জল সরাতে খোলা হল সীমান্তের কালভার্টের গেট, স্বস্তিতে মালদহের বাসিন্দারা

ঘূর্ণিঝড় ইয়াস-এর জেরে মালদহ শহর এবং গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। জলমগ্ন বাসিন্দাদের পাশে দাঁড়াতে আসরে নেমেছে মালদা জেলা প্রশাসন। তারই ফলস্বরূপ ইংরেজবাজার ব্লকের যদুপুর দুই নম্বর গ্রাম পঞ্চায়েতের আলিপুরে ভারত-বাংলাদেশ সীমান্তের ৪৭ নম্বর গেটের কালভা্র্ট খুলে দিয়ে সেই জল সরানোর ব্যবস্থা করস প্রশাসন।

জেলাশাসক রাজর্ষি মিত্র, ইংরেজবাজার ব্লকের বিডিও, ইংরেজবাজার থানার আইসি মদন মোহন রায়, ইংরেজবাজার পঞ্চায়েত সমিতির সভাপতির স্বামী তথা তৃণমূল নেতা প্রসেনজিৎ দাস সহ স্থানীয় গ্রাম পঞ্চায়েতের প্রধান, সদস্যদের উপস্থিতিতে বিএসএফ সীমান্তের কালভার্টের গেট খুলে দেয়।

অন্যদিকে সরকারি ক্যানেলে স্লুইস গেট বসিয়ে বেআইনিভাবে ব্যবহার করার অভিযোগ উঠেছে পুরাতন মালদহ থানার নিত্যানন্দপুর এলাকার এক পার্ক কর্তৃপক্ষের বিরুদ্ধে। যার কারণে প্রবল নিম্নচাপের জেরে দুদিন বৃষ্টি হওয়াতে পুরাতন মালদহ ব্লকের বিস্তীর্ণ এলাকা চাষের জমি, মাছ ভর্তি পুকুর ভেসে গিয়েছে। কিভাবে সরকারি চ্যানেল ওই পার্ক কর্তৃপক্ষ এতদিন ব্যবহার করে আসছে তা নিয়েও বিস্তর প্রশ্ন উঠতে শুরু করেছে। যেখানে ক্যানেলের মুখ ছোট করে দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেছেন চাষিরা।

এই পরিস্থিতিতে ভেসে যাওয়া জমি, পুকুরের জল নিকাশি না হওয়ায় শনিবার সকাল থেকেই নিত্যানন্দপুর এলাকার ওই পার্কের সামনে ব্যাপক বিক্ষোভ দেখায় কয়েক’শ ক্ষতিগ্রস্ত চাষী ও পুকুরের মালিকেরা। এমনকি ক্যানেলের স্লুইসগেটের মুখ বড় করার জন্য ভেঙে দেওয়া হয় ইটের গাঁথনি। যাতে লেশি করে জল যেতে পারে। বিক্ষোভের জেরে উত্তেজনা ছড়িয়ে পড়ে। খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুরাতন মালদহ থানার পুলিশ। পুলিশের সামনেই চাষীরা তাদের ক্ষয়ক্ষতির অভিযোগ তুলতে থাকেন ।

চাষিদের অভিযোগ, ওই পার্ক কর্তৃপক্ষ নিজের ইচ্ছামতো সরকারি চ্যানেলে স্লুইচগেট বসিয়ে তার ওপর জাল দিয়ে মুখ আটকে রেখেছিল। যে কারণে দুদিন ধরে অতিবৃষ্টির ফলে সাহাপুর গ্রাম পঞ্চায়েতের বিস্তীর্ণ এলাকা ভেসে গিয়েছে। এব্যাপারে ওই পার্ক কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন ক্ষতিগ্রস্ত চাষীরা।

যদিও ওই পার্কের কর্ণধার জয়দীপ বিশ্বাস অবশ্য বলেছেন, চ্যানেলটিতে হামেশাই জঞ্জাল জমে যাচ্ছিল। তাই পরিচ্ছন্ন রাখতে একটি মুখ তৈরি করা হয়েছিল। কিন্তু অতিবৃষ্টির কারণে যে সমস্যা হবে তা কল্পনা করতে পারি নি।

আরও পড়ুন- মমতাকে আক্রমণ করতে গিয়ে খেই হারালেন শুভেন্দু

Pp

Advt

Previous articleবেলাগাম সংক্রমণের জের, লকডাউনের মেয়াদ বাড়ল কেরল ও গোয়ায়
Next article‘আমার মুক্তি আলোয় আলোয়…’ ফেসবুকে সুরেলা লাইভ মদন মিত্রের