ইস্যু ভ্যাকসিন: এনডিএ-বিরোধী জোটের বার্তা দিয়ে মমতাকে চিঠি বিজয়নের

আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Banerjee) বদলি নিয়ে যখন তোলপাড় রাজনীতি তখন ভ্যাকসিন ইস্যুকে সামনে রেখে কেন্দ্রে এনডিএ (Nda) বিরোধী তৃতীয়ফ্রন্ট গড়ার জল্পনা উস্কে দিলেন কেরলের মুখ্যমন্ত্রী। বামশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarai Vajayan) চিঠি পাঠিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandopadhyay)কাছে। সেখানে ভ্যাকসিন (Vaccine) নিয়ে কেন্দ্রের দ্বিচারিতার বিরুদ্ধে এনডিএ বিরোধী মুখ্যমন্ত্রীদের জোটে তাঁকেও শামিল হতে অনুরোধ করা হয়েছে।

মুখ্যসচিবের বদলি ইস্যুতে কেন্দ্র-রাজ্য সংঘাতের আবহে কার্যত শেষ বল মাঠের বাইরে পাঠিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর এই পদক্ষেপ জাতীয় রাজনীতিতে বিজেপি-বিরোধী মুখ হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ের গুরুত্ব অনেকটাই বাড়িয়ে দিলে বলে মত রাজনৈতিক মহলের। আর এরই মাঝে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এসেছে পি বিজয়নের চিঠি। এনডিএ বিরোধী ১১ রাজ্যের মুখ্যমন্ত্রীদের চিঠি পাঠিয়েছেন পিনারাই বিজয়ন। এই চিঠিতে তিনি সমস্ত অ-এনডিএ রাজ্যের মুখ্যমন্ত্রীদের ভ্যাকসিন ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে একজোট হওয়ার আবেদন জানান। তাঁর দাবি, কেন্দ্র দ্রুত ভ্যাকসিন দেওয়ার বন্দোবস্ত করুক আর বিনামূল্যে যেন সেটা দেওয়ার বন্দোবস্ত করা হয় তা নিয়ে একজোট হয়ে মোদি সরকারকে বার্তা দিতে হবে।

দিল্লি, পাঞ্জাব, রাজস্থান, ছত্তিশগড়, ঝাড়খন্ড, ওড়িশা, তামিলনাড়ু, তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীদের পাশাপাশি বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও নিজের অবস্থান ও বার্তা জানিয়ে চিঠি পাঠিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, বিশেষজ্ঞরা তৃতীয় যেখানে স্রোতের আশঙ্কা প্রকাশ করেছেন, সেখানে কেন্দ্রের উদাসনীতা চরমে। এর বিরুদ্ধে অবিজেপি তথা অ-এনডিএ শাসিত রাজ্যগুলি একজোট হয়ে এর বিরোধিতা করুক। এর আগে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার দাবি জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী ভ্যাকসিনের দামে কেন্দ্র-রাজ্য বৈষম্যের বিরুদ্ধে সরব হন তিনি। সম্প্রতি প্রধানমন্ত্রীর সঙ্গে ঘূর্ণিঝড় নিয়ে বৈঠক এবং তার পরবর্তী পদক্ষেপ মমতা বন্দ্যোপাধ্যায় রাজনৈতিক দক্ষতার পরিচয় দেয় বলে মত রাজনৈতিক মহলের। এই পরিস্থিতিতে তিনি জাতীয় রাজনীতিতে অ-বিজেপি তৃতীয় ফ্রন্টের মুখ হয়ে উঠতে পারেন। একজন বামশাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীর মমতাকে ইস্যুভিত্তিক সমর্থনের আবেদন জানানো এই জল্পনায় আরো উস্কে দিয়েছে।

Advt

Previous articleব্যাঙ্ক কর্মীদের স্টাফ স্পেশ্যাল ট্রেনে চড়ার অনুমতি রেলের
Next articleরাতে ঘুমিয়েছেন, খেয়েছেন, কথাও বলেছেন, আগের চেয়ে অনেকটাই সুস্থ বুদ্ধবাবু