অধীরের আবেদনে সাড়া মোদির, মুর্শিদাবাদে অক্সিজেন প্ল্যান্ট তৈরি করছে ডিআরডিও

দেশজুড়ে করোনার পাশাপাশি বেড়ে চলেছে অক্সিজেন সঙ্কটও (Oxygen Crisis)। মুর্শিদাবাদ জেলায় করোনা রোগীদের চিকিৎসায় যাতে অক্সিজেনের ঘাটতি না হয় তার জন্য উদ্যোগী হলেন  বহরমপুরের কংগ্রেস সাংসদ তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে মুর্শিদাবাদের সাংসদ আবেদন করেছিলেন যাতে সেখানে ৫০০ শয্যাবিশিষ্ট কোভিড হাসপাতাল তৈরি করে প্রতিরক্ষা মন্ত্রকের গবেষণা প্রতিষ্ঠান ডিআরডিও। প্রধানমন্ত্রী তাকে আশ্বস্ত করেছিলেন দ্রুত সেই কাজ শুরু হবে। শেষ পর্যন্ত মঙ্গলবার থেকে সেই হাসপাতাল ও অক্সিজেন প্ল্যান্ট তৈরির কাজ শুরু করে দিয়েছে ডিআরডিও।

অক্সিজেন প্লান্ট তৈরির জন্য যাবতীয় সামগ্রী ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে মুর্শিদাবাদে। নর্থ ব্লক সূত্রে জানা গিয়েছে, সপ্তাহখানেকের মধ্যেই এই অক্সিজেন প্ল্যান্টের কাজ শেষ হবে।
ডিআরডিও সূত্রে জানা গিয়েছে ,যেখানে যেখানে এই অস্থায়ী কোভিড হাসপাতাল তৈরি করছে ডিআরডিও সেখানেই হাসপাতালের প্রয়োজনে অক্সিজেন প্ল্যান্ট তৈরির ব্যবস্থা করা হচ্ছে । এবং সেই মোতাবেক প্রধানমন্ত্রীকে আবেদন করার এক সপ্তাহের মধ্যেই মুর্শিদাবাদে ডিআরডিও শুরু করে দিলো অক্সিজেন প্ল্যান্ট তৈরির কাজ। যা কোভিড হাসপাতাল তৈরি প্রাথমিক ধাপ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।
করোনা মোকাবিলায় মুর্শিদাবাদে একটি অক্সিজেন প্লান্ট করতে চেয়ে এর আগেও মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee) ও জেলাশাসককে চিঠি দিয়েছিলেন অধীর। কিন্তু তার অভিযোগ, কোনও সদুত্তর মেলেনি।

মঙ্গলবার, ফের জেলাশাসক শরৎ কুমার দ্বিবেদীকে একটি চিঠি লেখেন প্রদেশ কংগ্রেস সভাপতি (Adhir Ranjan Chaudhuri)। তিনি লেখেন, “জেলাশাসক মহোদয়, করোনার দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় মুর্শিদাবাদে অক্সিজেন প্ল্যান্ট করতে চেয়ে আগেও আপনাকে চিঠি লিখেছি। আমার সাংসদ তহবিলে বরাদ্দ অর্থ দিয়েই এই প্ল্যান্ট তৈরি করা হোক এমনটাই আবেদন করেছি। আমার সাংসদ তহবিলে বরাদ্দ অর্থ যৎসামান্য এবং একটি অক্সিজেন প্লান্ট তৈরিতে যথেষ্ট নয়। সেক্ষেত্রে, দিল্লি থেকে এই খাতে বরাদ্দ অর্থ যাতে পাওয়া যায় এবং দ্রুত কাজ শুরু করা যায়, সেজন্য আপনার অনুমতি প্রয়োজন।

রাজ্যের মুখ্যমন্ত্রীকেও এই মর্মে একটি চিঠি লিখেছেন বর্ষীয়ান কংগ্রেস নেতা। তিনি লেখেন, “মাননীয়া মুখ্যমন্ত্রী মহোদয়া, আমি আগেও এই মর্মে আপনার দৃষ্টি আকর্ষণ করে জানিয়েছিলাম, মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে একটি অক্সিজেন প্ল্যান্ট ও দুটি অক্সিজেন পরিষেবা-সহ অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করতে চাই। এ বিষয়ে মাননীয় জেলাশাসককেও আমি চিঠি লিখে জানিয়েছি। কিন্তু কোনও তরফেই উত্তর পাইনি। করোনার তৃতীয় ঢেউ আসতে চলেছে। আপনার কাছে বিনীত অনুরোধ, মানুষের অসহায় পরিস্থিতির কথা চিন্তা করে এই কঠিন সময়ে বিষয়টি বিবেচনা করে দ্রুত পদক্ষেপ করুন।”

রাজ্য সরকারের তরফে কোনও উত্তর না পেয়ে মঙ্গলবার রীতিমতো ক্ষোভ প্রকাশ করেন অধীর। যদিও, এ বিষয়ে জেলাশাসকের তরফেও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advt

Previous articleফ্রেঞ্চ ওপেনের প্রথম ম‍্যাচে জয় পেলেন রাফায়েল নাদাল
Next articleনতুন মুখ্যসচিব আসতেই প্রশাসনিক স্তরে ব্যাপক রদবদল, ৫২ জন আইপিএসকে বদলি