মেডিকেল কলেজে চুরি ‘টোসিলিজুম্যাব’, জনস্বার্থ মামলার অনুমতি প্রধান বিচারপতির

কলকাতা মেডিকেল কলেজ থেকে করোনা চিকিৎসায় বহুমূল্যের ‘টোসিলিজ্যুমাব’ (Tocilizumab) ওষুধ চুরি নিয়ে রাজ্যজুড়ে শোরগোল৷ ইতিমধ্যেই এই ঘটনার তদন্তে কমিটিও তৈরি হয়েছে। ওই তদন্ত সঠিক পদ্ধতিতে যেন হয়, কলকাতা হাইকোর্টে এই আর্জি জানিয়ে শুক্রবার জনস্বার্থ মামলা করার অনুমতি চাইলেন এক আইনজীবী৷ কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি ওই আইনজীবীকে মামলা করার অনুমতি দিয়েছেন।

এদিন আদালতে বলা হয়েছে, কড়া নিরাপত্তার মধ্যেই কীভাবে মেডিকেল কলেজ থেকে জীবনদায়ী ওষুধ টোসিলিজ্যুমাব ‘উধাও’ হয়েছে, তা তদন্তসাপেক্ষ।এই ঘটনায় নাম জড়িয়েছে রাজ্যের এক প্রভাবশালী নেতারও। ফলে, তদন্তে এর প্রভাব পড়তে পারে বলে ওই আইনজীবী বলেছেন৷ তদন্ত সঠিক পদ্ধতিতে করার জন্য কলকাতা হাইকোর্টে আর্জি জানিয়ে জনস্বার্থ মামলা করার অনুমতি চেয়েছিলেন আইনজীবী। তাঁর মতে তদন্তে প্রভাবশালী ‘চাপ’ থাকতে পারে এবং তদন্ত সঠিকভাবে এগোতে নাও পারে। সঠিক তদন্তের প্রয়োজনেই এই জনস্বার্থ মামলা৷ হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি অনুমতি দিয়েছেন।

প্রসঙ্গত, কলকাতা মেডিকেল কলেজ থেকে টোসিলিজুম্যাব ইঞ্জেকশনের ২৬টি ভায়াল চুরি ঘিরে চাঞ্চল্য ছড়ায়। অভিযোগ উঠেছে প্রভাবশালী এক চিকিৎসক নিজের প্রভাব খাটিয়ে কর্তব্যরত এক নার্সের কাছ থেকে ওই ইঞ্জেকশন নিয়েছেন। এই ওষুধের এক-একটি ভায়ালের দাম প্রায় ৫০ হাজার।

আরও পড়ুন- Make In India: ৪৫০০০ কোটি টাকা খরচে ৬ টি সাবমেরিন নির্মাণের অনুমতি প্রতিরক্ষা মন্ত্রকের

Advt

Previous articleকরোনা যুদ্ধে এবার ভারতের পাশে দাঁড়াল চেলসি ফুটবল ক্লাব
Next articleফাইজারের টিকা ১২ থেকে ১৫ বছর বয়সীদের জন্য সম্পূর্ণ নিরাপদ