কোভিশিল্ড, কোভ্যাক্সিন না ফাইজার, করোনাভাইরাসের উপরে কে বেশি কার্যকরী? 

কোভিশিল্ড ( covishield), কোভ্যাক্সিন (covaxine)এবং ফাইজার (pfizer)। কোন ভ্যাকসিন করোনাভাইরাসের (coronavirus) উপরে বেশি কার্যকরী? কোন টিকা বেশি অ্যান্টিবডি (Antibody) তৈরি করতে পারে? দেশজুড়ে এখন এই নিয়ে প্রবল বিতর্ক তৈরি হয়েছে। এই প্রশ্নের উত্তর শুধু যে আমজনতা খুঁজছেন তা নয়, সঠিক উত্তর জানতে চাইছেন চিকিৎসক এবং বিজ্ঞানীমহলও।

আর এই কৌতূহল নিরসন করতে বিশেষ সমীক্ষা চালিয়েছিল বেশ কয়েকটি সংস্থা। আন্তর্জাতিক মেডিক্যাল জার্নাল ‘ল্যানসেট’-এ (National medical journal Lancet) এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। সেখানে বলা হয়েছে, করোনার পুরনো স্ট্রেনের (old train versus new delta strain ) সঙ্গে তুলনায় নতুন ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে পাঁচ গুণ কম অ্যান্টিবডি (antibody) তৈরি করছে ফাইজারের তৈরি ভ্যাকসিন।

ল্যানসেট এর দাবি, ষাটোর্ধ্বদের শরীরে ফাইজার ভ্যাকসিনের তৈরি অ্যান্টিবডির করোনার বিরুদ্ধে লড়াইয়ে ক্ষমতা কম। আর সময় বাড়ার সঙ্গে সঙ্গে তা আরও কমে যাচ্ছে । ফলে বুস্টার বা অতিরিক্ত ডোজ দেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। এছাড়া, ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকারিতা বাড়াতে গবেষকদের একাংশের পরামর্শ- ফাইজারের দু’টি ডোজের মধ্যে ব্যবধান কমিয়ে আনার দাবিও করা হয়েছে। দ্বিতীয় ওয়েভের কারন B.1.617 স্ট্রেনটির খোঁজ প্রথম ভারতে মেলায় এটিকে ভারতীয় স্ট্রেনই (Indian variant)বলা হচ্ছিল এতদিন। কিন্তু তারপরে এই নিয়ে প্রবল আপত্তির জেরে সম্প্রতি এটিকে ডেল্টা (delta strain)নাম দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO )। মারাত্মক সংক্রামক এই স্ট্রেন নাকি ইতিমধ্যেই ৫৩টি দেশে ছড়িয়ে পড়েছে।

অন্যদিকে ভারতে সংখ্যাগরিষ্ঠ মানুষকেই হয় কোভিশিল্ড (Covishield) নাহলে কোভ্যাক্সিন (covaxine)দেওয়া হয়েছে। কিন্তু প্রশ্ন উঠেছে এই দুটি বহুলব্যবহৃত ভ্যাকসিনের মধ্যে কার কার্যক্ষমতা এবং কার্যকারিতা বেশি । দুটি ডোজই নিয়েছেন এমন পাঁচশোর বেশি স্বাস্থ্যকর্মীকে নিয়ে একটি সমীক্ষা করেন একদল গবেষক-চিকিৎসক। তাতে দেখা গিয়েছে, কোভ্যাক্সিনের তুলনায় কোভিশিল্ড বেশি অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। অর্থাৎ সমীক্ষা বলছে, মারণভাইরাস করোনার বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে কোভ্যাক্সিনের তুলনায় কোভিশিল্ড বেশি কার্যকরী। যদিও সমীক্ষক গবেষকরা বলেছেন এই গবেষনালব্ধ তথ্য নিয়ে অযথা বিভ্রান্ত বা বিচলিত না হতে।

Previous articleবৃষ্টিতে ৯ কোটির সেট ভেঙে অথৈ জলে সলমনের প্রযোজক
Next articleত্রিপল চুরি: শুভেন্দুদের মামলায় এবার তলব কেন্দ্রীয় বাহিনীর জওয়ানদের