‘এক দেশ এক রেশন কার্ড’ নীতি অবিলম্বে বাংলায় লাগু করার নির্দেশ শীর্ষ আদালতের

Supreme Court

যত দ্রুত সম্ভব ‘এক দেশ এক রেশন কার্ড'(one country one ration card) প্রকল্প পশ্চিমবঙ্গের লাগু করার নির্দেশ দিল দেশের শীর্ষ আদালত(Supreme Court)। শুধু দ্রুত লাগু করার নির্দেশ নয়, পাশাপাশি আদালতের তরফে জানানো হয়েছে এই প্রকল্প লাগু করতে পশ্চিমবঙ্গের(West Bengal) তরফে যেন কোনও রকম অজুহাত খাড়া করা না হয়। কারণ এই প্রকল্প পরিযায়ী শ্রমিকদের(migrate worker) সুবিধার্থে আনা হয়েছে।

দীর্ঘদিন ধরেই দেশজুড়ে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প চালু করার উদ্যোগ নিয়েছিল কেন্দ্রীয় সরকার। এই প্রকল্পে কেন্দ্রের যুক্তি ছিল পরিযায়ী শ্রমিকরা দেশের যেকোনো প্রান্ত থেকে তাদের প্রাপ্য রেশন তুলে নিতে পারবেন। তবে পশ্চিমবঙ্গ সহ বেশকিছু রাজ্য এখনো পর্যন্ত কেন্দ্রের এই প্রকল্প লাগু করেনি। এই পরিস্থিতিতে মামলা দায়ের হয় শীর্ষ আদালতে। শুক্রবার সেই মামলার শুনানিতে পশ্চিমবঙ্গ সরকারকে শীর্ষ আদালতের তরফে নির্দেশ দেওয়া হয় অবিলম্বে এক দেশ এক রেশন কার্ড প্রকল্প লাগু করার জন্য। এদিন রীতিমতো কড়া সুরে আদালত জানায় কোন রকম অজুহাত ছাড়া অবিলম্বে পশ্চিমবঙ্গ সরকার যেন এই প্রকল্প চালু করে। কারণ এই প্রকল্প পরিযায়ী শ্রমিকদের জন্য কল্যাণমূলক।

আরও পড়ুন:পাওয়ারের সঙ্গে বৈঠক পিকে-র, মমতাকে সামনে রেখেই কি বিজেপির বিরুদ্ধে ২০২৪-এ লড়াই?

উল্লেখ্য, শুধু পশ্চিমবঙ্গ নয় এক দেশ এক রেশন কার্ড নীতি নিজ রাজ্যে লাগু করতে অনিচ্ছা প্রকাশ করেছিল কেন্দ্রশাসিত রাজ্য দিল্লিও। সম্প্রতি সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের ধাঁচে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চালু করেছে কেজরিওয়াল সরকার। দিন দুয়েক আগে কেন্দ্রীয় সরকারের তরফে দিল্লি সরকার কেউ নোটিশ পাঠানো হয় এই প্রকল্প চালু করার জন্য। তবে আম আদমি পার্টির তরফে জানানো হয় বিজেপি সরকার চায়না দুয়ারে রেশন প্রকল্প চালু থাক। সেটা বন্ধ করার জন্যই উঠে-পড়ে লেগেছে তারা।

Previous articleপাওয়ারের সঙ্গে বৈঠক পিকে-র, মমতাকে সামনে রেখেই কি বিজেপির বিরুদ্ধে ২০২৪-এ লড়াই?
Next articleব্রাজিলেই বসতে চলেছে কোপা আমেরিকার আসর, জানিয়ে দিল সে দেশের শীর্ষ আদালত