এবার সভাপতির পদ থেকেও অপসারিত চিরাগ, এলজেপির রাশ কাকা পশুপতির হাতে

রাজনীতির ভুল দানে নিজের দল থেকেই কার্যত ‘বিতাড়িত’ চিরাগ পাসোয়ান (chirag paswan)। বাবা রামবিলাস পাসোয়ানের তৈরি লোক জনশক্তি পার্টি (LJP) থেকে পুত্র চিরাগকে রাজনৈতিক গলাধাক্কা দিয়েছেন কাকা পশুপতিকুমার পারস( pashupati kumar paras)। লোকসভায় দলনেতার পদ থেকে সরানোর পর এবার চিরাগকে দলের সভাপতি পদ থেকেও অপসারণ করেছেন পশুপতি। দুঃসময়ে দলের শীর্ষ নেতারা প্রায় কেউই নেই চিরাগের পাশে। আর চিরাগের এহেন দুর্দশা দেখে উল্লসিত নীতীশের জেডিইউ। যে নীতীশকে মুখ্যমন্ত্রী মানবেন না পণ করে বিহার বিধানসভা নির্বাচনে জেডিইউয়ের বিরুদ্ধে প্রচার চালিয়েছিলেন চিরাগ, সেই নীতীশের সঙ্গেই জোট করার কথা ঘোষণা করেছেন এলজেপির বর্তমান নেতৃত্ব। সব মিলিয়ে, বিহার তথা দিল্লির রাজনীতিতে চূড়ান্ত কোণঠাসা রামবিলাস-পুত্র। একসময় নীতীশের বিরোধিতায় তলে তলে চিরাগকে ইন্ধন দিলেও বর্তমান পরিস্থিতিতে তাঁর পাশে নেই বিজেপি নেতারাও। কারণ গোটা এলজেপির রাশ চলে গিয়েছে পশুপতির হাতে।

প্রসঙ্গত, চিরাগ পাসোয়ানকে সংসদীয় দলের নেতার পদ থেকে সরানো হয়েছিল সোমবারই। আর এবার তাঁকে লোক জনশক্তি পার্টির সর্বভারতীয় সভাপতির পদ থেকেই সরিয়ে দিলেন কাকা পশুপতিকুমার পারস। এলজেপির নয়া সংসদীয় দলের নেতা পশুপতির নেতৃত্বে মঙ্গলবার দিল্লিতে দলের ওয়ার্কিং কমিটির সদস্যদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। যদিও চিরাগ শিবিরের তরফে ওই বৈঠককে ‘অবৈধ’ দাবি করে বলা হয়েছে, দলের গঠনতন্ত্র অনুযায়ী একমাত্র সর্বভারতীয় সভাপতিই ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকার অধিকারী।
পশুপতি শিবিরের তরফে আরও ঘোষণা করা হয়, সুরজ ভান দলের কার্যকরী সভাপতি মনোনীত হয়েছেন। তিনি এরপর এলজেপির জাতীয় পরিষদের বৈঠক ডাকবেন। ওই বৈঠকে পরবর্তী স্থায়ী সভাপতি নির্বাচিত করা হবে। সংখ্যার জোর না থাকায় চিরাগ সরাসরি কাকার শিবিরের সিদ্ধান্ত সম্পর্কে কিছু বলেননি। শুধু প্রয়াত পিতা রামবিলাস পাসোয়ানের কথা উল্লেখ করে টুইটারে লিখেছেন, আমি চেষ্টা করেছিলাম বাবা এবং পরিবারের তৈরি দলকে ধরে রাখতে। কিন্তু ব্যর্থ হয়েছি। পার্টি আমার মা। এবং মায়ের সঙ্গে প্রতারণা করা উচিত নয়। গণতন্ত্রে জনতাই শেষ কথা বলে।

আরও পড়ুন- ফের ঝটকার মুখে ‘আদি’ বিজেপি, উপ- বিরোধীনেতা দলত্যাগী মিহির, জল্পনা তুঙ্গে

Previous articleনারীর ক্ষমতায়ন মানে কি? নুসরতের ইনস্টা পোস্ট ঘিরে বিতর্কের ঝড় সোশ্যাল মিডিয়ায়
Next articleকথা রাখলেন সায়ন্তিকা, বাঁকুড়ায় চালু করলেন কোভিড কেয়ার ইউনিট