অ্যামাজনের সঙ্গে গাঁটছড়া বেঁধে কর ফাঁকি, নাম জড়ালো ইনফোসিস প্রধান নারায়ণ মূর্তির

কমপিটিশন কমিশন অফ ইন্ডিয়া(CCI) চাইলে অসাধু বাণিজ্য নীতি নিয়ে তদন্ত করতে পারে। সম্প্রতি অ্যামাজন, ফ্লিপকার্টের মত ই-কমার্স প্ল্যাটফর্মের বিরুদ্ধে এমনটাই রায় দিয়েছে কর্ণাটক হাইকোর্ট। এই রায়ের পর রীতিমতো চাঞ্চল্য শুরু হয়েছে দেশের বাণিজ্য মহলে। দেখা গিয়েছে, দেশের বাণিজ্য নীতি লঙ্ঘনের ক্ষেত্রে শুধুমাত্র অ্যামাজনের(Amazon) মতো বৈদেশিক প্রতিষ্ঠান নয় যুক্ত রয়েছে দেশীয় প্রতিষ্ঠান। আর সেই পথে বিপুল পরিমাণ শুল্ক বকেয়ার ঘটনায় নাম জোরালো দেশের অন্যতম বড় বাণিজ্যিক সংগঠন ইনফোসিস(Infosys) এবং তার সহ-প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তির।

ভারতীয় নিয়ম অনুযায়ী, কোন বৈদেশিক প্রতিষ্ঠান ভারতীয় কোনও রিটেলারের সঙ্গে গাঁটছড়া বেঁধে তাদের পণ্য নিজেদের প্লাটফর্মে অনলাইনে বিক্রির অনুমতি পায় না। তবে এই নিয়ম লঙ্ঘন করা হয়েছে। জানা গিয়েছে, অ্যামাজনের সঙ্গে রিটেলিং হাউস ক্লাউডটেল(cloudtail) গাঁটছড়া বেঁধেছে। আর এটি পরিচালনার মূল রয়েছেন নারায়ণ মূর্তি ও তার পরিবারের সদস্যরা। জানা গিয়েছে ক্লাউডটেল সংস্থার ৭৬% মূর্তি পরিবারের দ্বারা নিয়ন্ত্রিত। বাকিটা রয়েছে আমাজনের অধীনে। সম্প্রতি এই তথ্য প্রকাশে এনেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম দা গার্জিয়ান।

আরও পড়ুন:ত্রিপুরায় বিজেপির ভাঙন রুখতে তিন নেতাকে তড়িঘড়ি আগরতলায় পাঠালো বিজেপি

দ্য গার্ডিয়ানে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ভারতের বাণিজ্য আইন লঙ্ঘনের পাশাপাশি বিপুল পরিমাণ শুল্ক বকেয়া থাকার বিষয়টিও তুলে আনা হয়েছে প্রতিবেদনে। জানা গিয়েছে, আয়কর দপ্তর নারায়ন মূর্তি এবং তার পরিবারের অন্য সদস্যদের দ্বারা পরিচালিত ক্লাউডের সংস্থা থেকে ৫.৫ মিলিয়ন পাউন্ড শুল্ক পায়। অভিযোগ বিগত চার বছর ধরে আইনের চোখে ফাঁকি দিয়ে এই বিপুল পরিমাণ শুল্ক বকেয়ার ঘটনা ঘটেছে। যদিও কিভাবে এই বিপুল পরিমাণ বকেয়ার ঘটনা ঘটলো সে বিষয়ে স্পষ্টভাবে কিছু প্রকাশ্যে আনা হয়নি। এ বিষয়ে কোনও রকম মন্তব্য করতে চায়নি ডিরেক্টরেট জেনারেল অফ গুডস অ্যান্ড সার্ভিস ট্যাক্স ইনটেলিজেন্স।

Previous articleক্লাবে মদ্যপান প্রসঙ্গে সরগরম সংসদ, তদন্তের দাবি নিয়ে হাসিনার দ্বারস্থ
Next articleরাষ্ট্রপতির সঙ্গে দেখা করে নোট দিলেন ধনকড়, সন্ধেয় অমিত-সাক্ষাৎ