জরুরি তলব: বঙ্গে ফেরার আগে ফের শাহ সাক্ষাতে ধনকড়

তিনদিনের দিল্লি সফর শেষে শনিবার রাজ্যে ফেরার কথা ছিল রাজ্যপাল(governor) জগদীপ ধনকড়ের(Jagdeep Dhankar)। তবে তার আগেই এদিন সকালে হঠাৎ রাজ্যপালকে নিজের বাসভবনে তলব করেন স্বরাষ্ট্রমন্ত্রী(Home Minister)। অমিত শাহের(Amit Shah) হঠাৎ এই তলবে স্বাভাবিকভাবেই জল্পনা উস্কে উঠেছে রাজ্য রাজনীতিতে। রাজভবন সূত্রে জানা গিয়েছে, শাহ বৈঠক সেরে আজ বিকেলে কলকাতায় ফিরবেন রাজ্যপাল জগদীপ ধনকড়। তবে এদিন ফের কি কারনে রাজ্যপালকে তলব করা হলো তা নিয়ে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে।

প্রসঙ্গত, বঙ্গে ভোট পরবর্তী হিংসা পরিস্থিতি নিয়ে শুরু থেকেই সরব রাজ্য বিজেপি। বিজেপির সুরে সুর মিলিয়ে সরকারের বিরুদ্ধে খড়গহস্ত হতে দেখা গিয়েছে রাজ্যপাল জগদীপ ধনকড়কে। রাজ্যপালের এই দিল্লি সফর কী কারণে তা স্পষ্ট কারণে রাজভবনে তরফ স্পষ্ট করা না হলেও রাজনৈতিক মহলের ধারণা আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে অভিযোগ জানাতে দিল্লি হাজির হয়েছেন তিনি। এ বিষয়ে বৃহস্পতিবার রাষ্ট্রপতি ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও সাক্ষাত হয় তাঁর। শুক্রবার ধনকড়ের ফেরার কথা থাকলেও বিকেলে জানা যায় সফরসূচিতে বদল হয়েছে। অবশেষে শনিবার জানা গেল কী কারনে এই বদল। তবে রাজ্যপালকে কেন হঠাৎ তলব করলেন অমিত শাহ তা নিয়ে প্রশ্ন উঠছে। অনুমান করা হচ্ছে গুরুতর কোনো বিষয় নিয়ে আলোচনা হবে দুজনের। পাশাপাশি রাজনৈতিক মহলের ধারণা, বঙ্গে রাজ্যপালের বিরুদ্ধে যেভাবে পক্ষপাতদুষ্টতার অভিযোগ উঠেছে এদিনের বৈঠকে সে বিষয়েও রাজ্যপালকে সতর্ক করে দিতে পারেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তবে রাজ্যপালের এই দিল্লি সফরকে মোটেই ভাল চোখে দেখছে না রাজ্যের শাসকদল তৃণমূল। এ নিয়ে শুক্রবার তৃণমূলের রাজ্যসভার মুখ্য সচেতক সুখেন্দুশেখর রায় বলেন, “রাজ্যপাল দিল্লি গিয়ে রাজ্যের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক কোনও পদক্ষেপ নিচ্ছেন কিনা, আমরা জানি না। কিন্তু তাঁর আচরণ ইতিপূর্বে আমরা যা দেখেছি, তাতে তিনি রাজ্যের বিরুদ্ধে কোনও ঘোঁট পাকাতে গিয়েছেন। আমরা এর নিন্দা করছি।” পাশাপাশি সরকারের তরফে এই রাজ্যপালকে বরখাস্তের দাবি তোলা হয়েছে কেন্দ্রের কাছে। তৃণমূলের তরফে রাজ্যপালের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়েছে, “রাজ্যপাল কার্যত বিজেপির মাইক্রোফোনে পরিণত হয়েছেন। তিনি চারদিন ধরে দিল্লিতে শাহি–দরবারে ঘুরে বেড়াচ্ছেন।”

Previous articleশনিবার হাইকোর্ট চালু, প্রতিবাদে আইনজীবীরা
Next articleজ্ঞানেশ্বরীকাণ্ডে চাঞ্চল্যকর তথ্য: মৃত আসলে জীবিত!