যোগ দিবসে বড় সাফল্য, একদিনে দেশে ৭০ লক্ষ মানুষের টিকাকরণ

করোনার(covid) বিরুদ্ধে লড়াইয়ে নেমে রবিবার থেকে ভ্যাক্সিনেশন প্রক্রিয়ায় গতি বাড়ালো সরকার। আন্তর্জাতিক যোগ দিবসের(yoga day) দিন রেকর্ড সংখ্যক মানুষকে ভ্যাকসিন(vaccine) দেওয়া হল। সরকারি তথ্য অনুযায়ী একদিনে এখনো পর্যন্ত ৭০ লক্ষ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে।

সম্প্রতি গোটা দেশের সকলকে বিনামূল্যে করোনা টিকা দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী(Prime Minister) নরেন্দ্র মোদি(Narendra Modi)। পাশাপাশি ভ্যাকসিন বন্টন প্রক্রিয়ায় বেশ কিছু পরিবর্তন এনে সরকারি ভাবে জানানো হয়েছিল, মোট উৎপাদিত ভ্যাকসিনের ৭৫ শতাংশ সরকার নিজেকে নেতা রাজ্য সরকার গুলিকে বিতরণ করবে। এবং বাকি ২৫ শতাংশ বরাদ্দ থাকবে বেসরকারি হাসপাতালগুলির জন্য। সেই পন্থা অবলম্বন করে আন্তর্জাতিক যোগ দিবসের দিন দেশজুড়ে এই টিকাকরণ প্রক্রিয়ায় গতি আনা হয়েছে। সরকারি তথ্য অনুযায়ী এদিন যে তথ্য প্রকাশে এসেছে তাতে দাবি করা হয়েছে সোমবার বিকেল ৫টা পর্যন্ত দেশে মোট করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে ৭০ লক্ষ মানুষকে। নিঃসন্দেহে যা একটি বড় সাফল্য হিসেবে দেখছে সরকার।

আরও পড়ুন:দেশে ফিরে তদন্তে সহযোগিতা করলে বিনয় মিশ্রকে গ্রেফতার করা হবে না’, আদালতে CBI

উল্লেখ্য, এক বছরেরও বেশি সময় ধরে দেশে দাপট দেখাচ্ছে মারণ করোনাভাইরাস। এখনো পর্যন্ত এই ভাইরাসের কবলে পড়ে তিন লক্ষেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে গত জানুয়ারি মাস থেকে ধাপে ধাপে দেশে শুরু হয় টিকাকরণ প্রক্রিয়া। প্রথমে করোনা যোদ্ধা ও ৪৫ বছরের উর্ধ্বে যে সমস্ত মানুষ রয়েছেন তাদের টিকাকরণের পথেই এগোয় সরকার। এরপর ১৮ ঊর্ধ্বদের টিকাকরণের লক্ষ্য নেওয়া হয়। যদিও ধাপে ধাপে টিকাকরণ ও টাকা দিয়ে টিকা কেনা নিয়ে প্রবল বিতর্ক শুরু হয় দেশে। এই পরিস্থিতিতে বিনামূল্যে টিকার ঘোষণার পাশাপাশি টিকাকরণ প্রক্রিয়ায় ব্যাপক জোর দিল সরকার।

 

Previous articleদেশে ফিরে তদন্তে সহযোগিতা করলে বিনয় মিশ্রকে গ্রেফতার করা হবে না’, আদালতে CBI
Next articleতারকেশ্বর মন্দিরে ঈশ্বর দর্শনের সময়সীমা বাড়ানো হল