বাংলার কৃতি সন্তান কিন্তু শ্যামাপ্রসাদের ভাবধারাকে সমর্থন করি না”: ফিরহাদ

ডঃ শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের (Shyamaprasad Mukherjee) মৃত্যুবার্ষিকী পালন করল তৃণমূল (Tmc) সরকার। আর শ্রদ্ধা জানিয়ে রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিমের (Firhad Hakim) মন্তব্য, “তিনি বাংলার কৃতি সন্তান। কিন্তু কিন্তু নীতিগতভাবে তার ভাবধারার সমর্থন করি না”। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাঁকে সম্মান জানানো হয়। “জাতীয় সংহতির পিছনে তাঁর উদ্যোগ কখনোই ভোলার নয়”- শ্যামাপ্রসাদকে শ্রদ্ধা জানিয়ে টুইট করেন প্রধানমন্ত্রী।

 

এবার শ্যামাপ্রসাদ এর মৃত্যুবার্ষিকী পালন করল রাজ্য সরকার। বুধবার, তাঁর মূর্তিতে মালা পরিয়ে ফিরহাদ হাকিম বলেন, “শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় যে বাংলার একজন কৃতি সন্তান সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু আদর্শগত ও নীতিগত ব্যাপারে তাঁর ভাবধারার সঙ্গে সহমত নই।” পাশাপাশি, ফিরহাদ অভিযোগ করেন, বিজেপি যখন বাংলা দখলের স্বপ্ন দেখেছিল, তখন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়কে ব্যবহার করেছে।

 

তবে, বিজেপি (Bjp) রাজ্য সভাপতি দিলীপ ঘোষের (Dilip Ghosh) মন্তব্যের বিরোধিতা করে ফিরহাদ হাকিম বলেন, শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় না থাকলে বাংলা পাকিস্তান হয়ে যেত এই কথা ঠিক নয়। ৯০ শতাংশ সংখ্যালঘু সম্প্রদায় অধ্যুষিত এলাকা মুর্শিদাবাদ। দেশভাগের সময় পাকিস্তানে চলে গিয়েছিল। কিন্তু সেখানকার বাসিন্দারা ভারতে থাকতে চান। তিনদিন পর আবার মুর্শিদাবাদ ভারতে যুক্ত হয়েছিল। ধর্মান্ধতার বাংলা তথা ভারতের কৃষ্টি-সংস্কৃতি নয় বলে মন্তব্য করেন ফিরহাদ।

 

 

Previous articleবুধবার হাইভোল্টেজ ম‍্যাচে ফ্রান্সের মুখোমুখি পর্তুগাল
Next articleআচার্যর অনুমোদন আসেনি, উপাচার্য সুরঞ্জন দাসের মেয়াদ বৃদ্ধি করল রাজ্য