দ্রুত ছড়াচ্ছে সংক্রমণ, এভারেস্ট থেকে অভিযাত্রীরা ফিরছেন করোনা আক্রান্ত হয়ে

এভারেস্ট থেকে অভিযাত্রীরা ফিরছেন করোনা আক্রান্ত হয়ে
এভারেস্ট থেকে অভিযাত্রীরা ফিরছেন করোনা আক্রান্ত হয়ে

এভারেস্ট বেস ক্যাম্পে আক্রান্ত হচ্ছেন অভিযাত্রীরা। জানা গিয়েছে, এভারেস্ট বেস ক্যাম্প থেকে নেমে আসা বহু অভিযাত্রী কাঠমাণ্ডুর হাসপাতালে করোনা সংক্রমণ নিয়ে ভর্তি হচ্ছেন। তাঁদের মধ্যে অনেকেরই অবস্থা আশঙ্কাজনক। যদিও নেপালে কেপি শর্মা ওলির সরকারের তরফে এ দাবি অস্বীকার করেছে।

আমেরিকার সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস, সোশ্যাল মিডিয়ায় এমন ৫৯ অভিযাত্রীকে চিহ্নিত করতে পেরেছে, যাঁরা এভারেস্টের বেস ক্যাম্পেই করোনায় আক্রান্ত হন। জানা গিয়েছে, সংবাদমাধ্যমের তরফে শেরপাদের সঙ্গে কথা বলা হয়। তাঁরা জানিয়েছেনে, বেস ক্যাম্পে প্রতিটি অভিযাত্রী দলের ৩-৪ জন করে করোনায় আক্রান্ত।

গত এপ্রিলে এভারেস্টের বেস ক্যাম্পে অসুস্থ হয়ে পড়েন জংবু শেরপা নামের এক গাইড। ছিল করোনার উপসর্গ। ১৭, ৫৯০ ফুট উচ্চতায় তাঁর শরীরের অবস্থা ক্রমশ খারাপ হতে থাকে। জরুরি পরিস্থিতিতে তাঁকে হেলিকপ্টারে করে নীচে নামিয়ে আনা হয়। ভর্তি করা হয় হাসপাতালে। রিপোর্ট আসে, তিনি কোভিড পজিটিভ। টানা ৭ দিন হাসপাতালে চিকিৎসাধীন থাকেন। তারপর দিন ছয়েক বাড়িতে থাকার পরে তাঁকে পাঠিয়ে দেওয়া হয় পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গের বেস ক্যাম্পে।

আরও পড়ুন-ডিসেম্বরের মধ্যে টিকাকরণ কর্মসূচি শেষ করার লক্ষ্যমাত্রা, হলফনামায় জানাল কেন্দ্র

করোনার জেরে জংবু শেরপার মতো দক্ষ গাইডদের অনেকেই এখন কাজ করতে পারছেন না। তিনি পুরোপুরি সুস্থ হয়ে ওঠার আগেই পাঠিয়ে দেওয়া হয়েছে বেস ক্যাম্পে। এর ফলে একাংশের ধারণা, সম্পূর্ণ সুস্থ না হওয়ায় তাঁর শরীরে ছিল করোনার জীবাণু। এর পরেই ওই বেস ক্যাম্পে একের পর এক অভিযাত্রী সংক্রমিত হতে শুরু করেন। তাঁবুর মতো ছোট জায়গায় একসঙ্গে একাধিক অভিযাত্রী থাকার ফলে সংক্রমণ ছড়িয়েছে আরও দ্রুত।

 

Previous articleআলাদা উত্তরবঙ্গের আবেগে ধুনো দিয়েও একসাথে থাকার কথা বললেন দিলীপ
Next articleপ্রশ্ন পছন্দ না হওয়ায় সাংবাদিক সম্মেলন ছেড়ে বেড়িয়ে গেলেন বেল