‘রাস্তায় বসে এমন ড্রোন বানানো যায় না’, জম্মু হামলায় পাকিস্তানকে দুষলেন সেনা অফিসার

জম্মু বায়ু সেনা ঘাঁটিতে(Jammu airforce station) হামলার ঘটনায় সরাসরি পাকিস্তানকে(Pakistan) দায়ী করলেন ভারতীয় সেনার লেফটেন্যান্ট জেনারেল ডিপি পান্ডে। কাশ্মীরে(Kashmir) মোতায়েন ওই সেনা অফিসারের বুধবার বলেন, “রাস্তাঘাটে বসে এমন ড্রোন তৈরি করা যায় না। রাষ্ট্রীয় মদত এবং প্রযুক্তিগত সহায়তা ছাড়া যুদ্ধের উপযোগী ড্রোন বানানো লস্কর-ই-তৈবা বা জৈশ-ই-মহম্মদের মতো জঙ্গিগোষ্ঠীর পক্ষে সম্ভব নয়।” উল্লেখ্য, জম্মুতে ড্রোন হামলার ঘটনায় শুরু থেকেই পাক যোগ দেখছিল বিশেষজ্ঞ মহল। এবার সরাসরি পাকিস্তানের দিকে অভিযোগের আঙুল তুললেন সেনা অফিসার।

বুধবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, বোমাবাহী ড্রোন বানানো নয় সেগুলি নিয়ন্ত্রণেও গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সীমান্তের ওপারে থাকা ষড়যন্ত্রকারীদের। প্রসঙ্গত, শনিবার রাতে মাত্র পাঁচ মিনিটের ব্যবধানে দুটি আইইডি বিস্ফোরণ হয় জম্মুর বায়ু সেনা ঘাঁটিতে। পাকিস্তান থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে অবস্থিত এই সেনা ঘাঁটি। ঘটনার জেরে আহত হন দুজন। ইতিমধ্যেই ওই হামলার ঘটনার তদন্ত শুরু করে দিয়েছে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, সীমানা পেরিয়ে বোমাবাহী আধুনিক ড্রোনদু’টি এসেছিল জম্মুর আকাশে। কিন্তু কীভাবে নিরাপত্তা বলয় ওকে ড্রোন দুটি ঢুকে পড়ে তা নিয়ে প্রশ্ন উঠছে।

আরও পড়ুন:“ডক্টর’স ডে”: চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের কুর্ণিশ মমতার

উল্লেখ্য, বিগত কয়েক বছর ধরেই ড্রোনের মাধ্যমে পাকিস্তান থেকে জম্মু কাশ্মীরে পাঠানো হচ্ছিল অস্ত্রশস্ত্র, মাদক এবং জাল টাকা। জম্মুতে ড্রোন হামলার ঘটনার পর বানিহাল থেকে এক যুকককে ৪ কিলোগ্রাম বিস্ফোরক-সহ গ্রেফতার করেছে পুলিশ। সে পাক জঙ্গিগোষ্ঠী লস্করের সদস্য বলে প্রাথমিক তদন্তে মনে করা হচ্ছে।

 

Previous articleআবার! মা উড়ালপুলে চিনা মাঞ্জায় দুর্ঘটনা, স্কুটার থেকে ছিটকে পড়লেন দম্পতি
Next articleকোভিড বিধি মেনে বিধানসভায় আসন বিন্যাস, মন্ত্রীদের ঘরে নয়া ফলক